বিশ্বজুড়ে গেল ২৪ ঘন্টায় মৃত্যু ৬ হাজারেরও বেশি

0
63
বিশ্বজুড়ে গেল ২৪ ঘন্টায় মৃত্যু ৬ হাজারেরও বেশি
বিশ্বজুড়ে গেল ২৪ ঘন্টায় মৃত্যু ৬ হাজারেরও বেশি

বিশ্বজুড়ে কোভিড-১৯ এ গেল ২৪ ঘন্টায় ২ লাখ ৮৫ হাজার মানুষ সংক্রমিত হয়েছে। প্রাণহাণি হয়েছে প্রায় ৬ হাজার। মৃত্যু ও সংক্রমণ দুটোই বেড়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে আসছে সেপ্টেম্বরে মোট প্রাণহাণি দু লাখ ছাড়াবে বলে পূর্বাভাস দিয়েছে সিডিসি।

এদিকে, গেল দিনও ভারতে সবচেয়ে বেশি সংখ্যক রোগী শনাক্ত হয়েছে। অন্যদিকে, করোনা ভ্যাকসিনের টেস্ট ট্রায়ালে যাওয়ার ঘোষণা দিয়েছে দক্ষিন অ্যামেরিকার দেশ পেরু।

করোনায় বির্পযস্ত যুক্তরাষ্ট্রে সংক্রমণ ও মৃত্যু আবারো বেড়েছে। গেল দিনও দেশটিতে অর্ধলক্ষ রোগী শনাক্ত হয়েছে। ঝরে গেছে ১১শর বেশি প্রাণ। তারমধ্যে মার্কিন রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র-সিডিসি পূর্বাভাস দিয়েছে, সেপ্টেম্বরের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্রে করোনায় মোট প্রাণহাণি  দুই লাখ ছাড়িয়ে যাবে।

নতুন করে সংক্রমণ বাড়ছে ইউরোপেও। এজন্য বিধিনিষেধ কড়াকড়ি করা হচ্ছে। তবে করোনার আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদে নামার পরিকল্পনা করছে জার্মানির বার্লিনের মানুষ। আর তা প্রতিরোধে পুলিশও পাল্টা ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে।

করোনায় বিধ্বস্ত ভারতে দৈনিক সংক্রমণে কোন ভাবেই লাগাম টানা যাচ্ছে না। গেল দিনও প্রায় ৭৭ হাজার মানুষ ভাইরাসটিতে সংক্রমিত হয়েছে। আর মারা গেছে ১ হাজারেরও বেশি। তবে দেশটিতে সুস্থতার হার আশাব্যঞ্জক। এদিকে, চীনে আবারো নতুন করে ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। শনিবারও কয়েকজন করোনা রোগী শনাক্তের খবর পাওয়া গেছে।

অন্যদিকে, ভ্যাকসিনের টেস্ট ট্রায়ালে যাচ্ছে পেরু। চীনের সিনোফার্মা ও মার্কিন কোম্পানি জনসন অ্যান্ড জনসনের সহায়তায় আসছে সেপ্টেম্বরে টেস্ট ট্রায়াল যাচ্ছে দক্ষিণ আমেরিকার এই দেশটি। এছাড়াও চীনের সিনোভ্যাক ভ্যাকসিনের উৎপাদনে যাচ্ছে ব্রাজিলেও সাও পাওলোর প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here