• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৬:০২ পূর্বাহ্ন
Headline
যেভাবে পাওয়া যাবে ‘লকডাউন মুভমেন্ট পাস লকডাউনে এলাকা না ছাড়তে ব্যাংক কর্মচারীদের কড়া নির্দেশ, বন্ধ ব্যাংক ! কাল থেকে সর্বাত্মক লকডাউন, নতুন বিধিনিষেধে যা করা যাবে, যা যাবে না নিজেদের চালানো তাণ্ডবের প্রতিবাদে হেফাজতের নায়েবে আমিরের পদত্যাগ, নতুন নায়েবে আমির মাওলানা আব্দুল্লাহ মোহাম্মদ হাসান ! কক্সবাজারে ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন’ ২ সহস্রাধিক গুলি উদ্ধার ঝিনাইদহে করোনায় আক্রান্ত হয়ে দুই নারীর মৃত্যু ! ‘যাদের কাছে জীবনের চেয়ে ধর্ম বড়, তাঁরা মেলায় গেছেন’ চট্টগ্রামে ব্যাংক কর্মকর্তার আত্মহত্যা, যুবলীগ নেতাসহ ৪ জনের বিরুদ্ধে মামলা আজ জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ সন্ধ্যায় রাজধানীর থানায় থানায় বাঙ্কার, লাইট মেশিনগান পাহারা

সিনহা রাশেদ হ’ত্যা: স্বীকারোক্তি দিলেন ৩ এপিবিএন সদস্য!

Reporter Name / ১৩৫ Time View
Update : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হ’ত্যা মা’ম’লায় রি’মা’ন্ডে থাকা আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) আরো দুই সদস্য আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এ নিয়ে আলোচিত এই মা’ম’লায় সংস্থাটির তিন সদস্যই ১৬৪ ধারায় জবানবন্দি দিলেন।

আজ বৃহস্পতিবার দুপুর ১টার দিকে মা’ম’লার তদন্তকারী সংস্থা র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) পক্ষ থেকে আ’সা’মি সহকারী উপপরিদর্শক (এএসআই) শাহজাহান ও কনস্টেবল রাজীবকে কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহর আদালতে হাজির করা হয়। দুপুর দেড়টা থেকে বিচারক নিজ খাস কামরায় দুই আ’সা’মির জবানবন্দি গ্রহণ শুরু করেন।

বিকেলে আদালতের পুলিশ পরিদর্শক প্রদীপ কুমার দাশ গণমাধ্যমকে বলেন, ‘৫টা ৪০ মিনিটের দিকে দুই আ’সা’মি জ’বা’নবন্দি শেষ করে বের হন। চার ঘণ্টার বেশি সময় ধরে তাঁরা জবা’ন’বন্দি দেন।’

পরে আসামিদের আদালত পুলিশের কাছে হস্তান্তর করে র‍্যাব। আদালত পুলিশ বিকেলেই তাঁদের কারা’গা’রে পাঠিয়ে দেয় বলে জানান পরিদর্শক প্রদীপ।

এর আগে গতকাল বুধবার রাতে এই হত্যা মা’ম’লায় প্রথম আ’সা’মি হিসেবে জ’বা’নবন্দি দেন এপিবিএন সদস্য কনস্টেবল মোহাম্মদ আবদুল্লাহ। সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তামান্না ফারাহ তাঁর খাস কামরায় প্রায় আড়াই ঘণ্টা ধরে আসামির জ’বা’নবন্দি রেকর্ড করেন।

এদিকে আদালতের একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, আসামিরা জবানবন্দিতে প্রত্যক্ষদর্শী হিসেবে ঘটনার বর্ণনা দিয়েছেন। কখন, কীভাবে ঘটনা ঘটেছে তারও বর্ণনা দিয়েছেন। তবে এ ব্যাপারে মামলার তদন্তকারী সংস্থা র‍্যাবের পক্ষ থেকে গণমাধ্যমে কিছু জানানো হয়নি।

তিন এপিবিএন সদস্য ৩১ জুলাই রাতে সিনহা নি’হ’তের সময় শামলাপুর চেকপোস্টে দায়িত্ব পালন করেছিলেন। গত ১৮ আগস্ট তাঁদের গ্রে’প্তা’র করে আদালতে পাঠানো হয়। পরে তাঁদের ১০ দিনের রিমান্ডের আবেদন করলে আদালত সাত দিনের রি’মা’ন্ডের আদেশ দেন।

গত ২২ আগস্ট এপিবিএনের তিন সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য রি’মা’ন্ডে নেয় তদন্তকারী সংস্থা র‍্যাব। এই তিন সদস্যকে এরই মধ্যে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

গত ৩১ জুলাই ঈদুল আজহার আগের রাত সাড়ে ১০টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশ কর্মকর্তা লিয়াকত আলীর গু’লি’তে নি’হ’ত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। ঘটনার পর পুলিশ বাদী হয়ে টেকনাফ থানায় দুটি মা’ম;লা করে।

পরে ৫ আগস্ট মেজর সিনহা হ’ত্যা’র বিচার চেয়ে কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মা’ম’লা করেন বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। এতে নয়জনকে আ’সা’মি করা হয়।

আ’সা’মিরা হলেন টেকনাফ থানার বরখাস্ত হওয়া ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রদীপ কুমার দাশ, টেকনাফের বাহারছড়া শামলাপুর পুলিশ তদন্ত কেন্দ্রের প্রত্যাহার হওয়া পরিদর্শক লিয়াকত আলী (৩১), উপপরিদর্শক (এসআই) নন্দদুলাল রক্ষিত,

সহকারী উপপরিদর্শক (এএসআই) লিটন মিয়া, পুলিশ কনস্টেবল সাফানুর রহমান, কামাল হোসেন, আবদুল্লাহ আল মামুন, মো. মোস্তফা ও এসআই টুটুল। এঁদের মধ্যে শেষ দুজনের ব্যাপারে কিছু জানা যায়নি।

এ ছাড়া সিনহা রাশেদ নি’হ’তের ঘটনায় পুলিশের দায়ের করা মা’ম’লার তিন সাক্ষী কক্সবাজারের বাহারছড়া এলাকার মো. আয়াছ, মো. নুরুল আমিন, মো. নাজিমুদ্দিনকে গ্রে’প্তা’র করে র‍্যাব। পরে তাঁদেরও জিজ্ঞাসাবাদের জন্য দুই দফা রি’মা’ন্ডে পায় মা’ম’লার তদন্তকারী সংস্থা।

এদিকে পুলিশের দায়ের করা মা’ম’লায় দুই আ’সা’মি সিনহা রাশেদের দুই সহযোগী সাহেদুল ইসলাম সিফাত এবং অপর সহযোগী শিপ্রা দেবনাথ জামিনে মুক্ত হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category