• মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১০:৪১ পূর্বাহ্ন
Headline
চরকাওনায় গৃহবধুর ঝুলন্ত মরদেহ উদ্ধার পাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকে। মুক্তির দাবী বিএমএসএফের সাংবাদিক রোজিনাকে সচিবালয়ে অবরুদ্ধ, হেনস্থার বিচার ও মুক্তির দাবি বিএমএসএফ’র কোয়ারেন্টিনে থাকা তরুণীকে ধর্ষণের অভিযোগে পুলিশ কর্মকর্তা গ্রেফতার মাদারীপুরে স্পিডবোট দুর্ঘটনায় ২৬ জন নিহতের ঘটনায় প্রধান আসামি গ্রেপ্তার, জেলহাজতে প্রেরণ যশোরে ১০টি সোনার বার সহ পাচারকারী আটক যশোরের শার্শায় পিতার হাতে মেয়ে ধর্ষনের চেষ্টা পিতা আটক ইসরায়েলে ২৫০ কেজি বোমার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দেশে করোনার যে চারটি ভ্যারিয়েন্ট পাওয়া গেছে ইসরায়েলের নৃশংস আগ্রাসনে নীরবতা ভাঙ্গলো রাশিয়ার

আকস্মিক বন্যায় আফগানিস্তানে ৮০ জনের মৃত্যু

Reporter Name / ১০৩ Time View
Update : বুধবার, ২৬ আগস্ট, ২০২০
আকস্মিক বন্যায় আফগানিস্তানে ৮০ জনের মৃত্যু
আকস্মিক বন্যায় আফগানিস্তানে ৮০ জনের মৃত্যু

আকস্মিক বন্যায় আফগানিস্তানের উত্তর ও পূর্বাঞ্চলীয় এলাকায় অন্তত ৮০ জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক এই দুর্যোগে পারওয়ান প্রদেশের রাজধানীন চারিকর শহরের বড় একটি অংশ ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।

বুধবার (২৬ আগস্ট) পারওয়ানের মুখপাত্র ওয়াহিদা শাহকর জানিয়েছেন, ধ্বংস হয়ে যাওয়া বাড়িগুলোর নিচে চাপা পড়া মানুষদের উদ্ধারে কাজ চলছে। ফলে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে। এখন পর্যন্ত বেশ কয়েকটি শিশুসহ ৮০ জনের মরদেহ এবং শতাধিক মানুষকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রাতভর ভারি বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যায় তলিয়ে যায় পারওয়ান ও ময়দান ওয়ারদাক প্রদেশের বিশাল এলাকা। বন্যার কারণে সৃষ্ট ভূমিধসে ধ্বংস হয়েছে এসব এলাকার হাজার হাজার ঘরবাড়ি।

প্রাদেশিক কর্মকর্তারা বলছেন, ঘটনার ব্যাপকতা এবং আক্রান্ত মানুষের সংখ্যা এতো বেশি যে তাদের সাহায্য পৌঁছানো প্রাদেশিক সরকারের সক্ষমতার বাইরে। কেন্দ্রীয় সরকারকে দ্রুত এগিয়ে আসার তাগিদ দিয়েছেন তারা। হতাহতদের পরিবারগুলোর প্রতি শোক জানিয়ে দ্রুত ত্রাণ পৌঁছানোর নির্দেশ দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

চারিকর বাসিন্দা মাহমুদ সামাদী জানান, তিনি তার এলাকায় বন্যার পানি ছড়িয়ে পড়ার শব্দ শুনে ঘুম থেকে উঠেছিলেন এবং দ্রুত পরিবারকে শহর থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি ফিরে এসে দেখেন এলাকার প্রায় অর্ধশত ঘর প্লাবিত হয়েছে এবং তার বাড়ির রাস্তার ছয়টি ঘর ধ্বংস হয়ে গেছে।

সামাদী বলেন, আমাদের এলাকার সঠিক হতাহতের বিষয়টি আমি জানি না। তবে আমি জানি যে অনেক লোক মারা গেছে এবং আহত হয়েছে।

আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমাদ তামিম আজিমি জানান, বন্যার কারণে বন্ধ হয়ে গেছে পূর্ব ও উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোর মহাসড়ক। তিনি বলেন, ‘মানুষ উদ্ধারের পাশাপাশি আমরা মহাসড়কগুলো যান চলাচলের উপযোগী করে তুলতে কাজ করছি।’

আজিমি জানান, পারওয়ান প্রদেশে প্রায় তিনশ’ বাড়ি ধ্বংস হয়েছে আর এক হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। বন্যা কবলিত মানুষের কাছে ত্রাণ পৌঁছাতে সড়ক পরিবহন ছাড়াও আকাশ পথ ব্যবহার করা হচ্ছে বলেও জানান ওই কর্মকর্তা। তিনি বলেন, বাসিন্দাদের সম্ভাব্য বন্যার বিষয়ে মঙ্গলবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে সতর্ক করা হয়েছিল।

আকস্মিক বন্যায় বাড়িঘর ও রাস্তাঘাট ক্ষতিগ্রস্থ হওয়ার পাশাপাশি শত শত একর কৃষি জমি নষ্ট হয়েছে। পূর্বাঞ্চলীয় নুরিস্তান প্রদেশের প্রায় সব ফসলই বন্যার পানিতে নষ্ট হয়েছে।

সূত্র : নিউইয়র্ক টাইমস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category