• মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১:০৮ পূর্বাহ্ন

চমকে দিচ্ছে স্বচ্ছ কাচের পাবলিক টয়লেট

Reporter Name / ১৮৪ Time View
Update : শুক্রবার, ২১ আগস্ট, ২০২০
চমকে দিচ্ছে স্বচ্ছ কাচের পাবলিক টয়লেট
চমকে দিচ্ছে স্বচ্ছ কাচের পাবলিক টয়লেট

টয়লেট বলতে আমরা এমন একটা জায়গাকে বুঝি যা সবদিক থেকে ঢাকা থাকবে। তবে সবাইকে চমকে দিয়ে জাপানে তৈরি করা হয়েছে স্বচ্ছ কাচের পাবলিক টয়লেট!

দেশটির রাজধানী টোকিওর সবচেয়ে জনপ্রিয় পর্যটন এলাকায় এরইমধ্যে এ ধরনের দুটি টয়লেট বসানো হয়েছে। টয়লেটগুলোর দেয়ালগুলো স্বচ্ছ হলেও কেউ ভেতরে প্রবেশ করলে তা স্বয়ংক্রিয়ভাবে অস্পষ্ট ও ঝাপসা হয়ে যায়। তবে বের হওয়ার পরই বাইরে থেকে দেখা যাবে টয়লেট পরিষ্কার কি-না।

নান্দনিক ও একেবারেই আনকোরা ডিজাইনের এই টয়লেটগুলো শহরের নতুন আকর্ষণে পরিণত হয়েছে। পাবলিক টয়লেট পরিচ্ছন্ন রাখতে জনগণকে বাধ্য করতে এটাই যথার্থ কৌশল হবে বলে দাবি করেছে নির্মাণ প্রতিষ্ঠান।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন- এর এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়।

টয়লেট দুটির ব্যাপারে নির্মাতা প্রতিষ্ঠানটির অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে, টয়লেটগুলো উজ্জ্বল ও রঙিন আলোয় সজ্জিত। এর ভেতরে পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং কেউ আছে কি-না তা আগেই জানা যাবে। আর রাতের বেলায় এর উজ্জ্বল ও রঙিন আলো পুরো পার্কের সৌন্দর্য বাড়িয়ে দেয়।

সৃজনশীল প্রকল্পের অংশ হিসেবে স্বচ্ছ গ্লাসের এই টয়লেট দুটি টয়লেট সম্পর্কে মানুষের ধারণাই বদলে দিয়েছে। টয়লেট দুটি ডিজাইন করেছেন প্রিজকার পুরস্কার পাওয়া স্থাপত্য ও নির্মাণ প্রতিষ্ঠান শিগেরু বান। এগুলো সুবিয়া শহরের ইয়োইয়োগি ফুকামাচি মিনি পার্ক ও হারু-নো-ওগায়া কমিউনিটি পার্কে স্থাপন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category