বিদেশি শ্রমিক নেয়ার নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়া

0
66
বিদেশি শ্রমিক নেয়ার নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়া
বিদেশি শ্রমিক নেয়ার নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে মালয়েশিয়া

টানা লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে জনগণকে বাধ্য করানোর মাধ্যমে করোনা ভাইরাস মোকাবিলায় সফল হয় মালয়েশিয়া। তবে দীর্ঘ লকডাউনে পর্যটন নির্ভর অর্থনীতি নুয়ে পড়ায় বেকার হয়ে পড়েছে লাখ লাখ মালয়েশিয়ান।

মূলত এই স্থানীয়দের বেকারত্ব দূরীকরণে নতুন করে অভিবাসী শ্রমিক নেয়া বন্ধের ঘোষণা দেয় দেশটি। তবে মাত্র এক মাসের ব্যবধানে এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে সরকার। ঘোষণা দিয়েছে আবারও বাইরে থেকে শ্রমিক নেয়ার। এর ফলে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ থেকে শ্রমিক আসার দুয়ার উন্মোচিত হলো।

এক মন্তব্যে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী সারাভনান মুরুগান বলেন, স্থানীয় শ্রমিক না পাওয়ায় প্রয়োজন মেটাতে হিমশিম খাচ্ছে অনেক প্রতিষ্ঠান। বাধ্য হয়ে বিদেশি শ্রমিক নিয়োগের অনুমতি দেয়ার অনুরোধ করেছেন বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকরা। তাদের অনুরোধের ভিত্তিতেই সরকার এ নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে।

তবে নিয়োগদাতাদের আগে স্থানীয় শ্রমিক নিয়োগ এবং পরে বিদেশি শ্রমিকদের নিয়োগের ‍অনুরোধ জানানো হয়েছে।

এক্ষেত্রে বিদেশি শ্রমিক যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং যাদের বৈধ ওয়ার্ক পারমিট আছে শুধু তাদের নিয়োগ দেয়া যাবে। কাজ হারানোর আগে বিদেশি শ্রমিকরা যে সেক্টর বা প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন তাদের সেই সেক্টরেই পুনঃনিয়োগ দেয়ারও পরামর্শ দেন মানবসম্পদমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here