• রবিবার, ২৫ জুলাই ২০২১, ০৩:৪১ অপরাহ্ন

গণপরিবহনের বর্ধিত ভাড়া বাতিল করা ও স্বাস্থবিধি মেনে চলার দাবি।

Reporter Name / ১৩৮ Time View
Update : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০

গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। যেসব শর্ত অনুসরণ করে বর্ধিত ভাড়া আদায়ের কথা বলা হয়েছিল তার কোনোটাই মানা হচ্ছে না। আগের মতোই গাদাগাদি করে যাত্রী বহন করা হচ্ছে। করোনাকালীন ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য সরকারের বর্ধিত ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধির ফলে একদিকে করোনা সংকটে কর্মহীন ও আয় কমে যাওয়া দেশের সাধারণ মানুষের যাতায়াত দুর্বিসহ হয়ে উঠেছে অপরদিকে গাদাগাদি করে যাত্রী বহন করার ফলে করোনাভাইরাস ব্যাপক বিস্তারের আশংকা দেখা দিয়েছে।
এমতাবস্থায় আজ ১৪ আগষ্ট ২০২০, শুক্রবার, সকাল ১০:৩০ টায়, রাজধানীর আজিমপুর বাস ষ্ট্যান্ডের সামনে পরিবেশ আন্দোলন মঞ্চ, সুবন্ধন সামাজিক সংগঠন, সচেতন নগরবাসী, ঢাকা যুব ফাউন্ডেশন, বিডি ক্লিক ও আমরা দূর্বার এর যৌথ উদ্যোগে “গণপরিবহনে স্বাস্থবিধি মেনে চল, বর্ধিত ভাড়া বাতিল কর” দাবিতে মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

পরিবেশ আন্দোলন মঞ্চ এর সভাপতি আমির হাসান মাসুদ এর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য প্রদান করেন সচেতন নগরবাসীর সভাপতি জি.এম রোস্তম খান, সুবন্ধন সামাজিক কল্যান সংগঠনের সভাপতি হাবিবুর রহমান হাবিব, আমরা দূর্বার সংগঠনের সভাপতি আব্দুস সালাম সময়, ঢাকা যুব ফাউন্ডেশনের উপদেষ্টা শাকিল রেহমান, বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের সভাপতি আমিনুল ইসলাম টাব্বুস, নির্মুল কমিটির আব্দুল্লাহ, সুজন ঢাকা বিভাগের সমন্ময়কারী মুর্শিকুল ইসলাম শিমুল, পুরান ঢাকা গ্রæপ এর এডমিন সাখাওয়াত হোসেন বান্টি, সুবন্ধন সংগঠনের সাধারন সম্পাদক মকবুল হোসেন, সাংবাদিক আনোয়ার হোসেন, সচেতন নগরবাসীর জাহিদুর রহমান প্রমুখ।
বক্তারা বলেন করোনা ভাইরাস সংক্রমণ ঝুঁকির মধ্যে দেশের অফিস-আদালত পুরোমাত্রায় চলছে। বন্ধ থাকা দোকান-বিপণি বিতান, ব্যবসা-বাণিজ্য চালু হয়েছে।

ফলে মানুষকে প্রতিদিন কর্মক্ষেত্রে যেতে হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন ফাঁকা রেখে সীমিত আকারে গণপরিবহন চালানোর শর্তে ৬০ শতাংশ পরিবহন ভাড়া বৃদ্ধি করেছিল। সাধারণ মানুষের অতীব প্রয়োজনীয় চলাচল ব্যবস্থা সচল রাখা এবং পরিবহন মালিক-শ্রমিকদের আর্থিক দুরবস্থা বিবেচনা করে এটি করা হয়েছিল। বর্তমানে অধিকাংশ গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। যেসব শর্ত অনুসরণ করে বর্ধিত ভাড়া আদায়ের কথা বলা হয়েছিল- তার কোনোটিই মানা হচ্ছে না। গাদাগাদি করে যাত্রী বহন করা হচ্ছে। গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানার কারণে একদিকে করোনাভাইরাস সংক্রমের ঝুঁকি আরো বাড়ছে অন্যদিকে বাড়তি ভাড়া দিয়ে যাতায়াত করা অল্প আয়ের কর্মজীবী- শ্রমজীবী মানুষের জন্য অসম্ভব হয়ে পড়েছে।

বক্তার আরো বলেন, যেহেতু দেশের করোনা সংক্রমন এবং মৃত্যুর পরিমান ক্রমান্নয়ে বাড়ছে সেহেতু গণপরিবহনে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি কঠোর ভাবে নিয়ন্ত্রন করা দরকার। সেই সাথে করোনা সংকটে কর্মহীন হয়ে পড়া ও আয়-রোজগার কমে যাওয়া সাধারণ মানুষের স¦ার্থে ও মানবিক বিবেচনায় অবিলম্বে স্বাস্থ্যবিধি মানার নামে ৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রত্যাহার করার দাবি জানানো হয়


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category