• বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

পুলিশের কাজে বাঁধা দান ও হত্যার উদ্দ্যেশ্যে হামলা সংক্রান্ত নাশকতার মামলায় গ্রেফতার ০৫

/ ২৯ বার পঠিত
আপডেট: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

গত ২৮ অক্টোবর ২০২৩ ইং তারিখ হতে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাস্তবায়ন ও বিএনপি নেতাদের মুক্তির দাবিতে বিএনপি/জামায়ত এর নেতাকর্মীরা অবরোধের নামে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বাস, ট্রাক, সিএনজি, লেগুনা, এ্যাম্বুলেন্সসহ বিভিন্ন পরিবহন ভাংচুর ও ককটেল নিক্ষেপ/দাহ্য পদার্থ দ্বারা বাসে অগ্নিসংযোগ করে। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্যদের ইট-পাটকেল নিক্ষেপ করে ও লাঠিসোটা দিয়ে পিটিয়ে আহত করে। এমনকি গত ২৮/১০/২০২৩ খ্রিঃ তারিখের নারকীয় তাণ্ডবে একজন পুলিশ কনস্টেবলকে লাঠিসোটা দিয়ে পিটিয়ে ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যাসহ সারা দেশে ব্যাপক নাশকতা শুরু করে।

এরই ধারাবাহিকতায় গতকাল ২৮ নভেম্বর ২০২৩ ইং তারিখ সকালে ও দুপুরে র‍্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে ঢাকা জেলার কেরানীগঞ্জ ও রাজধানীর পল্টন থানা এলাকায় পৃথক অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে রাজধানী ঢাকার কদমতলী থানার মামলা নং-১১, তারিখ-০৯/১১/২০২৩ খ্রিঃ; ধারা- ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩)/২৫(ঘ); মামলার তদন্তে প্রাপ্ত পলাতক আসামী ১। বরিশাল জেলার মুলাদী থানার বাটমারা ইউনিয়ন বিএনপির সহ-সভাপতি আসামী সুমন শাহ (৪০), পিতা- লাল মিয়া শাহ , সাং-তরকা, থানা-মুলাদী, জেলা-বরিশাল ও ২। বরিশাল জেলার মুলাদী থানার যুবদলের আহবায়ক আসামী ঢালী রফিকুল ইসলাম (৪০), পিতা-মৃত আলম ঢালী, সাং-মুলদী, থানা- মুলাদী, জেলা-বরিশাল’কে গ্রেফতার করে।

এছাড়া গতকাল ২৮ নভেম্বর ২০২৩ ইং তারিখ সকালে ও রাতে র‍্যাব-১০ এর অপর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার লালবাগ ও কামরাঙ্গীচর থানাধীন এলাকায় অপর দুইটি পৃথক অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে রাজধানী ঢাকার লালবাগ থানার মামলা নং-৩৬, তারিখ ২৫/০৫/২০২৩ ইং, ধারা-১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইনের ৩/৪/৬ তৎসহ ১৪৩/৩২৩/৩২৫/৩০৭/৫০৬/১১৪ দন্ড বিধি ও রাজধানী ঢাকার কামরাঙ্গীচর থানার মামলা নং-১৪, তারিখ-০৬/০৩/২০২৩ ইং, ধারা-১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইনের ৩/৪/৬ তৎসহ ১৪৩/৩২৩/৩২৫/৩০৭/৪২৭ দন্ড বিধি ; মামলার এজাহারভুক্ত পলাতক আসামী ১। লালবাগ থানা যুবদলের অন্যতম সদস্য মোঃ কবির (৫৪), পিতা- মৃত আলী আকবর, সাং- রুদ্রগাও, থানা- ফরিদগঞ্জ, জেলা- চাঁদপুর ও  ২। লালবাগের শশ্মানঘাট ইউনিটের সাধারন সম্পাদক মোঃ বিল্লাল হোসেন (৩৫), পিতা-মৃত জহুরুল ইসলাম, সাং- সানি উকিল মিয়ার বাড়ীর ৬ তলা বিল্ডিং এর নিচ তলার ভাড়াটিয়া, থানাঃ লালবাগ, ডিএমপি, ঢাকা এবং ৩। কামরাঙ্গীচর থানার ৫৫ নং ওয়ার্ড বিএনপির অন্যতম সক্রিয় সদস্য মোঃ মকবুল হোসেন (৪৫), পিতা: মোঃ ইয়াদ আলী, সাং- মুন্সিহাটি, মোহাম্মদ নগর মাজার গলি, ০৭ তম তলা টাওয়ার, থানাঃ কামরাঙ্গীরচর, ডিএমপি ঢাকা’কে গ্রেফতার করে।  

প্রাথমিক জিজ্ঞাসাবাদে, গ্রেফতারকৃত আসামীরা বিভিন্ন সময় নাশকতার পরিকল্পনার সাথে তাদের সম্পৃক্ততার সত্যতা স্বীকার করেছে। এছাড়াও তারা ইতোপূর্বে রাজধানীর লালবাগ, কামরাঙ্গীচর,কদমতলী এবং যাত্রাবাড়ী সহ বিভিন্ন এলাকায় গাড়ী ভাংচুর, বাসে অগ্নি সংযোগসহ বিভিন্ন প্রকার নাশকতা মূলক কার্যক্রমের সাথে সরাসরি জড়িত ছিল বলে জানা যায়।  

গ্রেফতারকৃত আসামীদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরো পড়ুন