• বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

পুলিশের কাজে বাঁধা দান ও হত্যার উদ্দ্যেশ্যে হামলা, নাশকতার মামলায় গ্রেফতার ০৪

/ ৩৪ বার পঠিত
আপডেট: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

গত ২৮ অক্টোবর ২০২৩ ইং তারিখ হতে তত্ত্ববোধক সরকার ব্যবস্থা বাস্তবায়ন ও বিএনপি নেতাদের মুক্তির দাবিতে বিএনপি/জামায়ত এর নেতাকর্মীরা অবরোধের নামে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বাস, ট্রাক, সিএনজি, লেগুনা, এ্যাম্বুলেন্সসহ বিভিন্ন পরিবহন ভাংচুর ও ককটেল নিক্ষেপ/দাহ্য পদার্থ দ্বারা বাসে অগ্নিসংযোগ করে। এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কয়েকজন সদস্যদের ইট-পাটকেল নিক্ষেপ করে ও লাঠিসোটা দিয়ে পিটিয়ে আহত করে। এমনকি গত ২৮/১০/২০২৩ ইং তারিখের নারকীয় তাণ্ডবে একজন পুলিশ কনস্টেবলকে লাঠিসোটা দিয়ে পিটিয়ে ও ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে নৃশংসভাবে হত্যাসহ সারা দেশে ব্যাপক নাশকতা শুরু করে।

এরই ধারাবাহিকতায় অদ্য ২৮ নভেম্বর ২০২৩ ইং তারিখ র‍্যাব-১০ এর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান এলাকায় একটি অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান থানার মামলা নং ২০/৩৩২, তারিখ-২৯ অক্টোবর ২০২৩, ধারা-০৩/০৪ ১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইন, তৎসহ ১৪৩/১৪৪/১৪৮/১৪৯/১৮৬/৩৩২/৩৫৩/৪২৭/৫০৬/১০৯/১১৪ পেনাল কোড ১৮৬০; মামলার এজাহারভুক্ত পলাতক আসামী মুন্সীগঞ্জ জেলার সিরাজদীখান উপজেলার বয়রাগাদি ইউনিয়নের ছাত্রদলের সভাপতি মোঃ আশিক শেখ (৩২), পিতা-ইব্রাহিম, সাং-উত্তর বাহেরঘাটা, থানা-সিরাজদিখান, জেলা-মুন্সীগঞ্জ’কে গ্রেফতার করে।  

এছাড়া গতকাল ২৭ নভেম্বর ২০২৩ ইং তারিখ ইং-১০ এর অপর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার আদাবর ও যাত্রাবাড়ী এলাকায় অপর দুইটি পৃথক অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার মামলা নং-১৪, তারিখ ১৩/১১/২০২৩ ইং, ধারা-১৯০৮ সালের বিস্ফোরক দ্রব্য আইনের ৩/৬ তৎসহ ১৪৩/৩৪১/৪৩৫/৪৩৬/৪২৭/৫০৬/১১৪ দন্ড বিধি ও রাজধানী ঢাকার যাত্রাবাড়ী থানার মামলা নং-৫৭, তারিখ-২০/১১/২০২৩ খ্রিঃ, ধারা-১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩)/২৫(ডি); মামলার এজাহারভুক্ত পলাতক আসামী ১। মোহাম্মদ নুরুজ্জামান (৫৩), পিতা-মৃত হাজী মোঃ আলী হোসেন, সাং-মঙ্গলেরগাও, থানা-সোনারগাঁও, জেলা-নারায়ণগঞ্জ ও ২। সাতক্ষিরা জেলার কলারোয়া থানার কোরগাছা ইউনিয়ন ছাত্রদলের সভাপতি তারিক আজিজ (২৫), পিতা-গোলাম বারী, সাং-গাড়াখালী, থানা-কলারোয়া, জেলা-সাতক্ষিরা’কে গ্রেফতার করে।  

এছাড়াও গতকাল ২৭ নভেম্বর ২০২৩ খ্রিঃ তারিখ র‍্যাব-১০ এর অপর একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার লালবাগ এলাকায় অপর একটি অভিযান পরিচালনা করে। উক্ত অভিযানে রাজধানী ঢাকার লালবাগ থানার মামলা নং-৩৬/১৮৫, তারিখ-২৫/০৫/২০২৩, ধারা-১৪৩/৩২৩/৩২৫/৩০৭/৫০৬/১১৪ দন্ড বিধি তৎসহ ১৯০৮ সালের বিস্ফোরক উপাদানবলী আইন (সংশোধনী-২০০২) এর ৩/৪/৬; মামলার এজাহারভুক্ত পলাতক আসামী মোঃ সাকিব হোসেন (২৫), পিতা-মোঃ মাহাবুব হোসেন, সাং-শহিদ নগর, থানা-লালবাগ, ঢাকা’কে গ্রেফতার করে।  

প্রাথমিক জিজ্ঞাসাবাদে, গ্রেফতারকৃত আসামীরা বিভিন্ন সময় নাশকতার পরিকল্পনার সাথে তাদের সম্পৃক্ততার সত্যতা স্বীকার করেছে। এছাড়াও তারা ইতোপূর্বে রাজধানীর, আদাবর, ডেমরা, কোতয়ালী, বংশাল, লালবাগ এবং মুন্সিগঞ্জ ও সাতক্ষিরা জেলার বিভিন্ন এলাকায় গাড়ী ভাংচুর, বাসে অগ্নি সংযোগসহ বিভিন্ন প্রকার নাশকতা মূলক কার্যক্রমের সাথে সরাসরি জড়িত ছিল বলে জানা যায়।  

গ্রেফতারকৃত আসামীদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরো পড়ুন