• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

হিলি বন্দর দিয়ে তিন দিনে ভারত থেকে এলো ১২’শ টন পেঁয়াজ বাজারে দাম কমেছে কেজিতে বিশ টাকা

/ ১৬৬ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৮ জুন, ২০২৩

হিলি প্রতিনিধি:-
দেশের বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির (আইপি) অনুমতি পত্র দেওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে তিন দিনে ৫৮ ট্রাকে ১২’শ ৯ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। অন্য দিকে ভারতীয় পেঁয়াজ আমদানি হওয়ায় বাজারে দেশী পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২৫ টাকা। আমদানি অব্যাহত থাকলে পেঁয়াজের দাম অর্ধেকে নেমে আসবে বলে জানান আমদানি কারকরা।
বুধবার (৭ জুন) সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত হিলি বন্দর দিয়ে ভারত থেকে এসব পেঁয়াজ আমদানি করেছে বন্দরের আমদানিকারকরা।

হিলি কাস্টমস এর তথ্য মতে, সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ার প্রথম দিন গত সোমবার তিনটি ট্রাকে ৬০ মেঃ টন, দ্বিতীয় দিন মঙ্গলবার ৪২ ট্রাকে ৮৮৯ মেঃ টন ও তৃতীয় দিন বুধবার ১৩ ট্রাকে ২’শ ৬০ মেঃ টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি আমদানি রপ্তানি কারক গ্রুপের যুগ্ম সাধারণ সম্পাদক ও পেঁয়াজ আমদানি কারক শাহিনুর রেজা  বলেন, দেশের বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের খামার বাড়ি থেকে ভারতীয় পেঁয়াজ আমদানির জন্য অনুমতি পত্র দিয়েছে। তাই বন্দরের ব্যবসায়ীরা ইতিমধ্যে এলসি করেছেন এবং পেঁয়াজ আমদানি শুরু করে দিয়েছেন। আমদানিকৃত পেঁয়াজ বাজারে ২৮-৩০ টাকা কেজি বিক্রি করছেন আমদানি কারকরা।
তিনি বলেন, বাংলাদেশের পেঁয়াজ ব্যবসায়ীরা যে পরিমাণ ভারত থেকে পেঁয়াজ আমদানির এলসি করছেন সে পেঁয়াজ গুলো আসলে বর্তমান বাজারে পেঁয়াজের যে দাম আছে তা অর্ধেকে নেমে আসবে বলে আশা করছি।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা মইনুল হোসেন বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানির ফলে তিন দিনের ব্যবধানে বাজারে দেশীয় পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২৫ টাকা। তিন আগে দেশীয় পেঁয়াজ প্রতি কেজি বিক্রি করেছি ৮৫ টাকা কেজি আজ বুধবার সেই পেঁয়াজ বিক্রি করছি ৬০ টাকা কেজি। অন্য দিকে ভারতীয় এলসি পেঁয়াজ বিক্রি করছি প্রতি কেজি ৩৫-৩৬ টাকা। এতে সাধারণ ক্রেতাদের মাঝে স্বস্তি ফিরে এসেছে এবং আমাদের বেচা বিক্রি বেড়েছে।

হিলি বন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ বলেন, সরকার পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়ায় হিলি বন্দর দিয়ে তিন দিনে ভারত থেকে ৫৮ ট্রাকে ১২’শ ৯ মেঃ টন পেঁয়াজ আমদানি হয়েছে। পেঁয়াজ যেহেতু পচনশীল পণ্য তাই পানামা পোর্টে গাড়ি প্রবেশের পরে দ্রুত সময়ে গাড়ি খালাস করে দেশের বাজারে যাতে পেঁয়াজ সরবরাহ করতে পারে সে জন্য পোর্ট কতৃপক্ষ সবধরনের সহযোগিতা করে যাচ্ছে।
তিনি বলেন, এর আগে প্রতি দিন এই বন্দর দিয়ে ৫০-৬০ গাড়ি ভারত থেকে পেঁয়াজ আমদানি হতো।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, হিলির ১৪ জন আমদানিকারক ৩০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছে। আমদানি কারকরা হলেন, সততা বাণিজ্যলয় ,রায়হান ট্রেডাস, এন আলম ট্রের্ডাস, সালাম ট্রের্ডাস, সালেহা ট্রের্ডাস, বিকে ট্রের্ডাস, বিএস ট্রেডিংসহ ১৪ জন আমদানিকারক।


আরো পড়ুন