• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

হত্যা, ডাকাতি ও অবৈধ অস্ত্র ব্যবসাসহ ০৮ মামলার আসামী গ্রেফতার

/ ১০৪ বার পঠিত
আপডেট: বুধবার, ৭ জুন, ২০২৩

নিজস্ব প্রতিবেদক:-
গত ০৪ মার্চ ২০১৩ খ্রিঃ তারিখে ফেনী জেলার ছাগলনাইয়া থানাধীন পূর্ব ছাগলনাইয়া এলাকায় অসামী আবু মোছা এবং তার সহযোগী কতিপয় দুস্কৃতিকারী নাশকতামূলক কার্যক্রমের উদ্দেশ্যে অবৈধ অস্ত্র শস্ত্র নিয়ে ঘুরাফেরা করছিল। তৎকালীন ছাগলনাইয়া থানার একটি আভিযানিক দল আসামী আবু মুছা ওরফে মনছুর’ ওরফে পিচ্চি মনছুর (২৫) ও তার অপর সহযোগী সাইফুল ইসলাম রবু (২৬)’দ্বয়কে আটক করে। পরবর্তীতে বর্ণিত আসামীদের জিজ্ঞাসাবাদ ও তল্লাশি করে তাদের হেফাজত হতে ০১টি এলজি এবং ০৪ রাউন্ড কার্তুজ উদ্ধারপূর্বক গ্রেফতার করা হয়। এ ঘটনায় বর্ণিত আসামীদের বিরুদ্ধে ছাগলনাইয়া থানায় একটি অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়, যার মামলা নং-০১, জিআর নং-৩৭, তারিখ- ০৪ মার্চ ২০১৩, ধারা- ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯অ/১৯ঋ ।

পরবর্তীতে আসামীদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে এই মামলার বিচারকার্য শুরু হয়। বিচারকার্য চলাকালীন সময়ে আসামী আবু মুছা ওরফে মনছুর ওরফে পিচ্চি মনছুর বিজ্ঞ আদালত হতে জামিন নিয়ে আত্মগোপনে চলে যান। আসামীরা দীর্ঘদিন পলাতক থাকায় বিজ্ঞ আদালত পুলিশের তদন্ত এবং সাক্ষীদের সাক্ষ্য শেষে আসামীদের অনুপস্থিতিতে নিজ হেফাজতে অবৈধ অস্ত্র ও গুলি রাখার অপরাধে আসামী আবু মুছা ওরফে মনছুর’ ওরফে পিচ্চি মনছুর ’কে ১৭ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত করে গ্রেফতারী পরোয়ানা জারি করেন।

র‍্যাব-৭, চট্টগ্রাম বর্ণিত অস্ত্র মামলার ১৭ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত দীর্ঘদিন যাবৎ পলাতক আসামীকে গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরধারী এবং ছায়াতদন্ত অব্যাহত রাখে। নজরধারীর এক পর্যায়ে র‌্যাব-৭, চট্টগ্রাম জানতে পারে যে, বর্ণিত অস্ত্র মামলার এজাহারনামীয় ১নং আসামী আবু মুছা ওরফে মনছুর’ ওরফে পিচ্চি মনছুর(৩৫) আইন শৃংখলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে ছদ্মনামে ঢাকা মহানগরীর চকবাজার এলাকায় অবস্থান করছে। উক্ত তথ্যের ভিত্তিতে র‍্যাব-১০ এর একটি আভিযানিক দল গত ০৬ জুন ২০২৩ খিঃ তারিখে বর্ণিত স্থানে অভিযান পরিচালনা করে আসামী আবু মুছা ওরফে মনছুর’ ওরফে পিচ্চি মনছুর (৩৫), পিতা- সালাউদ্দিন, গ্রাম- উত্তর মটুয়া, থানা- ছাগলনাইয়া, জেলা -ফেনী’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

পরবর্তীতে উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটককৃত আসামীকে জিজ্ঞাসাবাদে সে বর্ণিত অস্ত্র মামলার ১৭ বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত সাজাপ্রাপ্ত পলাতক আসামী মর্মে স্বীকার করে। জিজ্ঞাসাবাদে আরও জানা যায় সে আইন শৃংখলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে ছদ্মনাম ধারণ করে দীর্ঘ ০৭ বছর যাবৎ দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন অপরাধমূক কাজ করে আসছে।

উল্লেখ্য, সিডিএমএস পর্যালোচনা করে গ্রেফতারকৃত আসামী আবু মুছা ওরফে মনছুর’ ওরফে পিচ্চি মনছুর এর বিরুদ্ধে ফেনী জেলার ছাগলনাইয়া ও ফেনী মডেল থানায় হত্যা ডাকাতি, অবৈধ অস্ত্র ব্যবসাসহ সর্বমোট ০৮ টি মামলা পাওয়া যায়।

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।


আরো পড়ুন