• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:৫৫ অপরাহ্ন

মৌলভীবাজারে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্ধোধন

/ ৭৮ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩

মোঃ মোয়াজ্জেম হোসেন চৌধুরী ও পলি রানী দেবনাথ: “বিদ্যুৎ ও পানির অপচয় রোধ” এই প্রতিপাদ্য কে সামনে রেখে মঙ্গলবার (২৩ মে) মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে দুইদিনব্যাপী (২৪-২৫ মে) ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৩ এর উদ্ধোধন করা হয়েছে।

মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে,বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় এর পৃষ্ঠপোষকতায় এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে ফিতা কেটে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্ধোধন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান,এমপি।

এছাড়াও এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বর্ণালী পালের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদের সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মল্লিকা দে,কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক সামছুদ্দিন আহমেদ,জেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান।স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান।

পরে ছাত্রছাত্রীদের মধ্যে প্রোগ্রামিং বিষয়ক সেশন নেওয়া হয়।প্রোগ্রামিং কি, প্রোগ্রামিং এর ভাষা,এর কাজ কি?কিভাবে শিখবোএবং আ্যলগরিদম সম্পর্কে বুঝানো হয়।

এছাড়াও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে কুইজ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।উক্ত প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে আগামীকাল পুরষ্কার বিতরন করা হবে।

অতিথিরা বিজ্ঞান মেলায় অংশগ্রহন করা শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন,বর্তমান বিশ্বে সাথে তালমিলিয়ে চলার জন্য বিজ্ঞান মনষ্ক হয়ে উঠতে হবে।দেশকে বিশ্বের সামনে উপস্থাপনার জন্য বর্তমান শিশু কিশোরদের বিজ্ঞান ও প্রযুক্তির দিকে নিজের মেধাকে বিকশিত করতে হবে।


আরো পড়ুন