• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন

কলা গাছের সাথে এ কেমন শত্রুতা!

/ ১৩৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩

আল আমিন রনি, খাগড়াছড়ি প্রতিনিধি:-
কেটে ফেলা হয়েছে প্রায় অর্ধশতাধিক কলা গাছ। সাথে একটি আমগাছও কেটে ফেলেছে তারা। জোরপূর্বক জমি দখলের চেষ্টা করতে গিয়ে তাতে ব্যর্থ হয়ে মইজ উদ্দিন ও তাঁর পরিবারের সদস্যরা এ ধ্বংসযজ্ঞ চালায় বলে অভিযোগ করেছেন খাগড়াছড়ির গুইমারা উপজেলার বড় পিলাক গ্রামের বাসিন্দা মোহাম্মদ বদিউজ্জামান।

বুধবার (০৩ মে) সকালে মইজ উদ্দিন, পিতা: মৃত সেকান্দর, তার স্ত্রী মোসাঃ আমির জান, তার চার সন্তান মোঃ ফারুক,, মোঃ ইমরান, মোঃ হৃদয়, মোঃ মামুনসহ অজ্ঞাত আরো ৪জন পুরুষ ও ৩জন মহিলাকে আসামি করে গুইমারা থানায় একটি অভিযোগ দায়ের করেন মোঃ বদিউজ্জামান।

সেখানে তিনি উল্লেখ করেন যে, বারবার জমি দখলের চেষ্টা করেও সেটি করতে না পেরে তার জমিতে রোপন করা প্রায় ৮০ টি কলাগাছ ও একটি আম গাছ কেটে ফেলে মইজ উদ্দিন ও তার পরিবারের সদস্যরা। এ বিষয়ে প্রতিবাদ করতে গেলে তাকে অকথ্য ভাষায় গালিগালাজ ও হত্যার হুমকি দেয় মইজ উদ্দিন ও তার পরিবারের সদস্যরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বদিউজ্জামানের নিজ নামে রেজিস্ট্রিকৃত ৬ শতক ভূমিতে প্রায় অর্ধশতাধিক কলাগাছ কেটে ফেলার পাশাপাশি সাথে একটি আম গাছও কেটে ফেলা হয়েছে। যার সবকটি সেখানে পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়।

এ বিষয়ে জানতে চাইলে অভিযোগকারী বদিউজ্জামান বলেন, আমার নিজ নামের রেজিস্ট্রিকৃত ৬ শতক জমিটি বারবার মইজ উদ্দিন অন্যায় ভাবে দখল করার চেষ্টা করে। আমি এতে বাধা দিলে সে পরবর্তীতে পিছু হাটে। আবার কিছুদিন পর সে পুণরায় দখল নেয়ার চেষ্টা করে। এভাবেই দীর্ঘ কয়েক বছর ধরে আমি এ সমস্যার মুখোমুখি হয়ে আসছি। তিনি বারবার আমাকে ও আমার পরিবারের সদস্যদের মেরে ফেলারও হুমকি দিয়ে যাচ্ছেন।

গত ২৫ এপ্রিল ২০২৩ তারিখে মইজ উদ্দিন ও তার পরিবারের সদস্যরা আমার জমিতে এসে আমার প্রায় অর্ধশতাধিক কলাগাছ কেটে ফেলে, সাথে একটি আমগাছও তারা কেটে ফেলে। বিষয়টি আমি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গদের কে জানালে তারা আমাকে আইনের আশ্রয় নিতে পরামর্শ দেয়। পরবর্তীতে আমি থানায় অভিযোগ করি।

স্থানীয় জনপ্রতিনিধি সানাউল্লাহ’র কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বদিউজ্জামান আমাকে বিষয়টি জানিয়েছিলেন। কিন্তু তিনি আমার কাছে কোন লিখিত অভিযোগ দেননি।

এছাড়াও এ বিষয়ে গুইমারা থানার সাব ইন্সপেক্টর (এস আই) সুজন চক্রবর্তী জানান, বদিউজ্জামান উপরোক্ত বিষয়ে থানায় একটি অভিযোগ দিয়েছেন। অভিযোগের প্রেক্ষিতে আইনি প্দক্ষেপ গ্রহণ করা হবে।


আরো পড়ুন