• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন

তীব্র গরমে হাসপাতালে বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা

/ ৮১ বার পঠিত
আপডেট: বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

হিলি প্রতিনিধি:-
দিনাজপুরের সীমান্তবর্তী হাকিমপুর হিলি উপজেলা হাসপাতালে হঠাৎ করে ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়েছে। চিকিৎসকরা বলছেন, হঠাৎ তীব্র গরম ও পবিত্র রমজান মাসে ভাজা পোড়া খাবার একটু বেশি পরিমাণে খাওয়ার কারণে এমন সমস্যা হচ্ছে। হাকিমপুর উপজেলা হাসপাতালে প্রতিদিন গড়ে ১৫-২০ জন রোগী ভর্তি থাকছে। ডায়রিয়া রোগীদের স্যালাইন, সঠিক চিকিৎসা ও পরামর্শ দিয়ে যাচ্ছেন স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক নার্সরা।

বুধবার (১২ এপ্রিল) সকালে উপজেলা হাসপাতালে গিয়ে দেখা যায়, ডায়রিয়া ওয়ার্ডের প্রায় সব বেডে ডায়রিয়া রোগীরা ভর্তি হয়ে আছে।

হাসপাতালের রেকর্ড অনুসারে, মঙ্গলবার ১১ এপ্রিল হাসপাতালে নতুন করে ০৮ জন ভর্তিসহ ২০ জন ভর্তি ছিলেন। আরো ৬ জনকে ছুটি দেওয়াসহ এদিন হাসপাতাল ছেড়েছেন ১২ জন। আগের দিন সোমবার হাসপাতালে ভর্তি ছিলেন ২১ জন। তার আগের দিন রবিবার ভর্তি ছিলেন ১৮ জন।

হাসপাতালের নার্স মৌসুমি আক্তার জানান, স্বাভাবিক অবস্থায় প্রতিদিন ৩/৪ জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি থাকে। কিন্তু গত কয়েক দিন থেকে হঠাৎ করেই ডায়রিয়া রোগীর সংখ্যা বেড়ে যায়। প্রতিদিন ডায়ারিয়া আক্রান্ত হয়ে নতুন করে ৮-১০ জন করে রোগী ভর্তি নিতে হচ্ছে। ডায়রিয়া আক্রান্তদের শিশু ও বয়স্করা রয়েছেন। হঠাৎ করে আবহাওয়া পরিবর্তন তীব্র গরম ও রমজান মাসে ভাজা পোড়া খাবার একটু বেশি পরিমাণে খাওয়ার কারণে গ্যাস থেকে ডায়রিয়ার সমস্যা হচ্ছে বলে মনে হচ্ছে।

হাসপাতালে ভর্তি হয়ে থাকা পার্শ্ববর্তী পাঁচবিবি উপজেলার আটাপাড়া গ্রামের গৃহবধূ উম্মে সালমা বলেন, হঠাৎ করে আবহাওয়া পরিবর্তন আর রমজান মাসে একটু ভাজা পোড়া খাবার খাওয়া কারণে মনে হচ্ছে এমন অবস্থা। গত ১০ এপ্রিল হঠাৎ করে আমার এবং আমার শিশু বাচ্চার বুমি ও পাতলা পায়খানা। ওইদিন রাত এগারোটায় হাসপাতালে ভর্তি হয়েছি এখন বর্তমানে অনেকটা সুস্থ।

উপজেলার মুশিদপুর গ্রামের শিহাব আহমেদ বলেন, আমি রমজান মাসের রোজা করতেছি। হঠাৎ গতকাল থেকে আমার পেটের ব্যাথা ও পাতলা পায়খানা। এরপর হাসপাতালে ভর্তি হয়ে স্যালাইন ও চিকিৎসা নেওয়ার পরে বর্তমানে একটু সুস্থ।

আজকে হাসপাতালে ভর্তি হওয়া প্রিতমা বসাক এর অভিভাবক বলেন, বাচ্চাটা গাইবান্ধা থেকে হিলিতে বেড়াতে আসছে।আজকে সকাল থেকে হঠাৎ বুমি ও পাতলা পায়খানা। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে ডাক্তার স্যালাইন দিয়েছে বাচ্চা এখন ঘুমাচ্ছে।

হাকিমপুর হিলি সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবাসিক মেডিকেল অফিসার সুলতান মাহমুদ হাসান বলেন, হাসপাতালে বেশ কিছু দিন থেকে ডায়রিয়া রোগী ভর্তির সংখ্যা বেড়েছে। তীব্র গরম ও রমজান মাসে ভাজা পোড়া খাবারের কারণে মা, শিশু ও বয়স্করা ডায়রিয়া রোগে ভুগছে মনে করছি। তবে আমাদের হাসপাতালে কলেরা স্যাইলন পর্যাপ্ত থাকায় এখন পর্যন্ত কোন সমস্যা। অনেক রোগী চিকিৎসা নিয়ে বাড়িতে ফিরে যাচ্ছে। আমাদের পরামর্শ হচ্ছে রমজান মাসে ভাজা পোড়া খাবার কম খেতে হবে, খাবারের আগে সাবান দিয়ে হাত ভালো ভাবে ধৌত করতে হবে এবং অবশিষ্ট খাবার ভালো ভাবে ঢেকে রাখতে হবে। ডায়রিয়ায় আক্রান্ত হলে সঙ্গে সঙ্গে হাসপাতালে এসে ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা নিতে হবে।


আরো পড়ুন