• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন

ভিজিট ভিসা নিয়ে আমিরাতে গিয়ে ভিক্ষাবৃত্তি, গ্রেপ্তার ৬৭

/ ৮০ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩

অনলাইন ডেস্ক:-
ভিক্ষা করার অভিযোগে পবিত্র রমজান মাসের শুরু থেকে এখন পর্যন্ত অন্তত ৬৭ জনকে গ্রেপ্তার করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের পুলিশ। ভিক্ষাবৃত্তির অভিযোগে গ্রেপ্তারকৃতদের মধ্যে অনেকেই ভিজিট ভিসা নিয়ে দেশটিতে গিয়ে অনৈতিকভাবে এই পেশায় জড়িয়েছেন। সোমবার দেশটির ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রমজানের শুরুর সময় থেকে দেশজুড়ে ভিক্ষাবিরোধী গ্রেপ্তার অভিযান পরিচালনা করেছে পুলিশ।

এই অভিযানে এখন পর্যন্ত ৩১ জন পুরুষ ও ৩৬ জন নারীকে গ্রেপ্তার করা হয়েছে।
আমিরাতের ক্রিমিনাল ইনভেস্টিগেশন বিভাগের অনুপ্রবেশ নিয়ন্ত্রণ শাখার পরিচালক কর্নেল আলী সালেম আল-শামসি বলেছেন, ভিক্ষুকরা সমাজ ও সম্পত্তির সুরক্ষা এবং নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠেছে। দেশের ভাবমূর্তিকে ক্ষতিগ্রস্ত করছে তারা।

তিনি বলেন, ভিক্ষাবৃত্তি চুরি, ডাকাতির মতো এক ধরনের অপরাধ। এমনকি এর চেয়েও গুরুতর অপরাধ যেমন শিশু ও অসুস্থ লোকজনকে শোষণের মতো। দেশটির কোনও স্থানে ভিক্ষুক দেখা গেলে তা সঙ্গে সঙ্গে আমিরাতের পুলিশের জরুরি নম্বর ৯০১ এ কল করে অথবা ‘পুলিশ আই’ অ্যাপের মাধ্যমে পুলিশকে জানানোর আহ্বান জানিয়েছেন তিনি।

আমিরাতের পুলিশ বাহিনী সাধারণত পবিত্র রমজান মাসের আগেই ভিক্ষাবৃত্তির মতো অপরাধের সাথে জড়িতদের বিরুদ্ধে অভিযান শুরু করে। কারণ জনগণের উদারতার সুযোগ নিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে লোকজন দলে দলে আমিরাতে যায়। শারজাহ পুলিশ সম্প্রতি বলেছে, তারা ভিক্ষাবৃত্তিকে আর্থিক প্রতারণার অপরাধ হিসাবে নির্ধারণ করেছে।

দেশটির পুলিশের অপারেশন বিভাগের উপ-পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইব্রাহিম আল আজেল বলেছেন, ভিজিট ভিসায় বিপুলসংখ্যক ভিক্ষুক আমিরাতে প্রবেশ করেছেন। পর্যটন সংস্থাগুলো ভিজিট ভিসায় তাদের নিয়ে যায় বলে পুলিশি হেফাজতে থাকা ভিক্ষুকরা স্বীকার করেছেন। ভিক্ষা করার জন্য এই সংস্থাগুলো তাদের ‘নিয়োগ’ দেয়, যার জন্য তাদের মাসিক বেতনও দেওয়া হয়।

আমিরাত পুলিশ বলেছে, অনেক ব্যক্তি ও গোষ্ঠীকে ভিক্ষা করে মোটা অংকের অর্থ সংগ্রহ করতে দেখা গেছে। গত মাসে দুবাই পুলিশ একজন ভিক্ষুককে গ্রেপ্তার করে। ওই সময় তার কৃত্রিম অঙ্গে লুকিয়ে রাখা ৩ লাখ আমিরাতি দিরহাম (বাংলাদেশি প্রায় ৮৬ লাখ ৫ হাজার ১৫ টাকা) উদ্ধার করা হয়।


আরো পড়ুন