• শনিবার, ০৩ জুন ২০২৩, ০৬:৩৪ অপরাহ্ন

বিস্ফোরণে শীর্ষ তালেবান গভর্নরসহ নিহত ২বিস্ফোরণে শীর্ষ তালেবান গভর্নরসহ নিহত ২

/ ৫৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩

অনলাইন দেস্ক:-
আফগানিস্তানের উত্তর বালখ প্রদেশে প্রাদেশিক গভর্নরের কার্যালয়ে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই হামলায় ওই প্রদেশের গভর্নর মোহাম্মদ দাউদ মুজাম্মিলসহ দুজন নিহত হয়েছে। ২০২১ সালে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে নিহত হওয়া সবচেয়ে জ্যৈষ্ঠ কর্মকর্তা হলেন তিনি।

স্থানীয় পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবারের এই বিস্ফোরণের কারণ স্পষ্ট নয়।

এছাড়া এই হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। তবে তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ টুইটে বলেছেন, ‘গভর্নর ইসলামের শত্রুদের বিস্ফোরণে শহীদ হয়েছেন। ’ এ ঘটনায় তদন্ত চলছে বলেও জানিয়েছেন তিনি।
পূর্বাঞ্চলীয় নানগারহার প্রদেশের গভর্নর হিসেবে পূর্ববর্তী পোস্টিংয়ে মুজাম্মিল ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের নেতৃত্ব দিয়েছিলেন বলে জানা গেছে। গত অক্টোবরেই তাকে বালখ প্রদেশে বদলি করা হয়।

প্রাদেশিক পুলিশের মুখপাত্র আসিফ ওয়াজিরি জানিয়েছেন, সকাল ৯টার দিকে বিস্ফোরণটি কার্যালয়ের দ্বিতীয় তলায় ঘটে। এছাড়া এ হামলায় অন্তত আরো একজন নিহত হয়েছেন। এছাড়াও কয়েকজন আহত হয়েছে। অনিশ্চিত প্রতিবেদনে বলা হয়েছে, এটি একটি আত্মঘাতী হামলা।

কাবুল থেকে সফররত শীর্ষস্থানীয় সরকারি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতের একদিন পর এই হামলার ঘটলা ঘটল। এ ঘটনার একদিন আগে বালখের প্রাদেশিক রাজধানী মাজার-ই শরীফে আট ‘বিদ্রোহী ও অপহরণকারীকে’ হত্যা করা হয়েছে বলে প্রাদেশিক তালেবান কর্তৃপক্ষ দাবি করেছিল। তবে তারা কোন ‘বিদ্রোহী’ গোষ্ঠীর সঙ্গে জড়িত বলে অভিযোগ রয়েছে তা নির্দিষ্ট করে উল্লেখ করেনি তালেবান।


আরো পড়ুন