• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:১১ অপরাহ্ন

নেপালে উপপ্রধানমন্ত্রীসহ চার মন্ত্রীর পদত্যাগ

/ ১১৮ বার পঠিত
আপডেট: রবিবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৩

ক্ষমতাসীন জোট থেকে পদত্যাগ করেছেন নেপালের উপপ্রধানমন্ত্রীসহ চার মন্ত্রী। প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল একটি বিরোধী দলের রাষ্ট্রপতি প্রার্থীকে সমর্থন করার পরিকল্পনা করেছেন বলার পর তারা এই পদক্ষেপ নেন।

শনিবার উপপ্রধানমন্ত্রী রাজেন্দ্র লিংডেন এর প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করেন। তিনি জ্বালানি, পানিসম্পদ ও সেচমন্ত্রীও ছিলেন।

তার সঙ্গে নগর উন্নয়ন, আইন বিষয়ক এবং তাকে সহায়তাকারী একজন কনিষ্ঠ মন্ত্রীও পদত্যাগ করেছেন।
দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় চার মন্ত্রীর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছে।

পদত্যাগের বিষয়ে রয়টার্সকে লিংডেন বলেন, ‘যে জোটের অধীনে আমরা সরকারে যোগ দিয়েছিলাম সেটি আর অক্ষত নেই। তাদের পক্ষে সরকারে থাকা ঠিক হবে না। ’

শুক্রবার দাহাল বলেছিলেন, তিনি তার জোটের অংশীদার কমিউনিস্ট ইউনিফাইড মার্ক্সবাদী-লেনিনবাদী (ইউএমএল) পার্টির প্রার্থীর পরিবর্তে আগামী মাসের রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী নেপালি কংগ্রেস পার্টি থেকে রাম চন্দ্র পাউডেলকে সমর্থন করবেন। তবে তিনি তার সিদ্ধান্তের কারণ জানাননি। নেপালি কংগ্রেস দল দাহালের মাওবাদী কেন্দ্র দলের সাবেক মিত্র।

গত বছরের নভেম্বরে দেশটিতে সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দাহালের নেতৃত্বে একটি জোট সরকার গঠন করা হয়। তার মাওবাদী গোষ্ঠী এক দশকব্যাপী সশস্ত্র বিদ্রোহ পরিত্যাগ করার পর থেকে তৃতীয়বারের মতো ক্ষমতায় আসে। বিদ্রোহে ১৭ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। ২০০৬ সালে তারা জাতিসংঘ-সহায়তা শান্তি প্রক্রিয়া এবং মূলধারার রাজনীতিতে যোগ দেয়।


আরো পড়ুন