• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৭ পূর্বাহ্ন

জ্বালানি সংকট : অতিদরিদ্র হতে পারে বিশ্বের ১৪ কোটি মানুষ

/ ১৭১ বার পঠিত
আপডেট: শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে জ্বালানির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় বৈশ্বিক মূল্যস্ফীতি চরমে পৌঁছেছে। জীবনযাত্রার ব্যয় বাড়ায় বিশ্বের ১৪ কোটি মানুষ অতি দরিদ্র হতে পারে আশঙ্কা করা হচ্ছে।

সাইন্টিফিক জার্নাল ন্যাচার এনার্জিতে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনে প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, ১১৬ দেশে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রভাব নিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন ও নেদারল্যান্ডসের গবেষকরা কাজ করছেন। গবেষণায় দেখা গেছে, জ্বালানি খরচ বাড়ায় নিম্ন আয়ের দেশগুলোর গরিব পরিবারগুলোতে ইতোমধ্যে খাদ্য সংকট দেখা দিয়েছে। প্রভাব পড়ছে উচ্চ আয়ের দেশগুলোতেও। এ ছাড়া এস্তোনিয়া, পোল্যান্ড ও চেক রিপাবলিকসহ কিছু দেশে সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এসব দেশে জ্বালানির মূল্য বৈশ্বিক গড় হিসেবের তুলনা বেশি। কারণ এসব দেশে জ্বালানি নির্ভর শিল্প বেশি।

হাউজহোল্ড ব্যয় গড়ে ৪ দশমিক ৮ শতাংশ বেড়েছে। একই সঙ্গে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বেড়েছে ব্যাপকভাবে। এক বছর আগের তুলনায় যুক্তরাষ্ট্রে ডিমের দাম বেড়েছে ৭০ দশমিক এক শতাংশ। এ ছড়া মাখন ২৬ দশমিক ৩, ময়দা ২০ দশমিক ৪, রুটি ১৪ দশমিক ৯, চিনি ১৩ দশমিক ৫, দুধ ১১ ও মুরগির দাম বেড়েছে ১০ দশমিক ৫ শতাংশ। দেশটিতে ফল ও সবজির দাম বেড়েছে ৭ দশমিক ২ শতাংশ। চলতি বছরে এসব পণ্যের দাম আরও বাড়তে পারে বলেও সতর্ক করেছে গবেষকরা।


আরো পড়ুন