• শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৪৩ অপরাহ্ন

বিপিএলের মঞ্চে পাঁচশো পেরিয়ে শান্ত’র ইতিহাস

/ ২০৮ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৩

স্বপ্নের মতো বিপিএলের এক সিজন কাটাচ্ছেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে রানের ফোয়ারা ছোটাচ্ছেন এই বাঁ-হাতি ওপেনার। সামাজিক যোগাযোগমাধ্যমে শত ট্রল, সমালোচনার সত্ত্বেও এবারের বিপিএলে সর্বোচ্চ রানের মালিক জাতীয় দলের এই ক্রিকেটার।

এবারের আসরের সর্বোচ্চ রানের মালিক শান্ত ফাইনালের মঞ্চে ব্যাটিংয়ে নেমে পার করে ফেলেছেন পাঁচশো রানের মাইলফলক। বিপিএলের ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে পাঁচশো রানের মাইলফলক পেরিয়ে গেছেন শান্ত।

এর আগে ২০১৮-১৯ মৌসুমে বিপিএলের মঞ্চে প্রথম ক্রিকেটার হিসেবে পাঁচশো রানের মাইলফলক পেরিয়েছিলেন রাইলি রুশো। এই প্রোটিয়ান ক্রিকেটার রংপুর রাইডার্সের হয়ে একটি সেঞ্চুরি এবং ৫টি ফিফটিতে করেছেন ৫৫৮ রান।

শান্ত ফাইনালের মঞ্চে মাঠে নামার আগে করেছিলেন ৪৫২ রান। ফাইনালে ফিফটি হাঁকানোর মধ্য দিয়ে ছুঁয়ে ফেলেছেন পাঁচশো রানের মাইলফলক। ফাইনালের মঞ্চে ৬৪ রানের সুবাদে টুর্নামেন্টে করেছেন আসর সর্বোচ্চ ৫১৬ রান।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ইতিহাস গড়ে বিপিএলের মঞ্চে পাঁচশো ছুঁয়েছেন শান্ত। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে এর আগে বিপিএলে সর্বোচ্চ ছিল মুশফিকুর রহিমের ৪৯১ রান।

ফাইনালের ইনিংস মিলিয়ে শান্ত চলতি টুর্নামেন্টে ৪ ফিফটিতে পেরিয়েছেন পাঁচশো। টুর্নামেন্টে এই ব্যাটসম্যানের বেশিরভাগ ইনিংসই ছিল মাঝারি মানের। এবারের বিপিএলে শান্তর ইনিংসগুলো যথাক্রমে ৪৮, ১৯, ৫৭, ৪৩, ১২, ১৩, ৮৯*, ৯, ৬০, ৬, ১৫, ৩, ৩৮, ৪০, ৬৪।


আরো পড়ুন