• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০২:৫০ অপরাহ্ন

প্রতিষ্ঠিত হলো ‘জাতীয় পেনশন কর্তৃপক্ষ’

/ ১৯০ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩

সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু করতে ‘জাতীয় পেনশন কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠা করেছে সরকার। চলতি বছরেই এর পরীক্ষামূলক কার্যক্রম শুরু হতে পারে। সোমবার (১৩ ফেব্রুয়ারি) অর্থ মন্ত্রণায়ের অর্থ বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়, দেশের সর্বস্তরের জনগণকে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির লক্ষ্যে প্রণীত ‘সবজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ এর ৪(১) ধারা অনুযায়ী ‘জাতীয় পেনশন কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠা করা হলো। এ বিষয়ে অর্থ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, আইন অনুযায়ী কর্তৃপক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। এরপর আইনের ৬ ধারা অনুযায়ী শিগগিরই কর্তৃপক্ষ গঠন করা হবে। তখন জনপ্রসাশন মন্ত্রণালয় থেকে কর্তৃপক্ষের একজন নির্বাহী চেয়ারম্যানসহ চারজন সদস্য নিয়োগ দেওয়া হবে।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ১ জুলাই থেকে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা’ স্কিমের পরীক্ষামূলক কার্যক্রম শুরু করতে চায় সরকার। শুরুতে ঢাকাসহ দেশের অন্য যেকোনো একটি জেলায় এই কার্যক্রম চলবে, যার মেয়াদ হবে সর্বোচ্চ দুই বছর। এর সাফল্যের ওপর ভিত্তি করে পরবর্তী দুই বছরের মধ্যে এই কার্যক্রম সারাদেশে বিস্তৃত করা হবে। সারাদেশে চালু হওয়ার পর অন্তত পাঁচ বছর তা ঐচ্ছিক রাখা হবে। পরে ২০২৮ থেকে ২০৩০ সালের মধ্যে এটি সবার জন্য বাধ্যতামূলক করা হতে পারে।

এর আগে, গত ২৪ জানুয়ারি জাতীয় সংসদের ২১তম অধিবেশনে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা বিল-২০২৩’ পাস হয়। এরপর সেটি পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ নামে প্রজ্ঞাপন আকারে জারি করা হয়।

আইন অনুযায়ী, সর্বজনীন পেনশনে ১৮ বছর বা তার বেশি বয়স থেকে ৫০ বছর বয়সী সব বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। পঞ্চাশোর্ধ্ব ব্যক্তিরাও বিশেষ বিবেচনায় সুযোগ পাবেন। এ ছাড়া বিদেশে কর্মরত বাংলাদেশিরাও অংশ নিতে পারবেন। তবে আপাতত সরকারি ও আধাসরকারি বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতরা সর্বজনীন পেনশন ব্যবস্থার আওতাবহির্ভূত থাকবেন।


আরো পড়ুন