• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

বিদেশে অর্থপাচার হওয়ার দায় আমিও এড়াতে পারি না : কৃষিমন্ত্রী

/ ১৮৪ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশ থেকে বহু টাকা বিভিন্ন দেশে চলে যাচ্ছে। যে কেউ চাইলে বিদেশে টাকা পাচার করতে পারে। মন্ত্রী হিসেবে আমিও এর দায় এড়াতে পারি না। সোমবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাজস্ব সম্মেলনের দ্বিতীয় দিনে এক সেমিনারে তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, অর্থপাচারে জড়িতদের কঠোরভাবে দমন করতে হবে। আন্ডার ইন ভয়েস, ওভার ইন ভয়েসসহ নানানভাবে যে কেউ চাইলেই খুব সহজে বিদেশে টাকা পাচার করতে পারে। এক্ষেত্রে রাজস্ব বিভাগের কর্মকর্তাদের শক্তিশালী ভূমিকা রাখতে হবে।

রাজস্ব আদায়ের বিষয়ে মো. আব্দুর রাজ্জাক বলেন, আগের তুলনায় রাজস্ব অনেক বেড়েছে। কিন্তু রাজস্ব-জিডিপি অনুপাতে আমরা এখনও অনেক পিছিয়ে আছি। বিশেষ করে আয়করে আমরা এখনও সফল হতে পারিনি। সেজন্য রাজস্ব বিভাগের সক্ষমতা ও দক্ষতা আরও বাড়াতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৪ বছরে সব ক্ষেত্রে দেশের যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে, বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক মিডিয়া তার প্রশংসা করছে। সেখানে দেশের ভেতরে কেউ কেউ এ নিয়ে (অর্থপাচার) প্রশ্ন তোলে, যা কোনোভাবেই কাম্য নয়। জাতি হিসেবে আমাদের আত্মসম্মানবোধ থাকা উচিত।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আহমেদ মুনিরুছ সালেহীন। প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম কাস্টমস ও বন্ড কমিশনারেটের কমিশনার মাহবুবুর রহমান ও চট্টগ্রাম কাস্টমসের কমিশনার ফাইজুর রহমান।


আরো পড়ুন