• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন

তুরস্কে জরুরি অবস্থা জারি

/ ১৫৪ বার পঠিত
আপডেট: সোমবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৩

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত পুরো তুরস্ক। ভূমিকম্পে বহু ভবন ধ্বসে আটকে পড়াদের উদ্ধারে জোর তৎপরতা চালাচ্ছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তর এএফএডি ও পুলিশবাহিনীর সদস্যরা। এরই মধ্যে দেশটির সরকার ‘লেভেল-৪ সংকেত’ দিয়ে জরুরি অবস্থা জারি করেছে। এর সঙ্গে আন্তর্জাতিক সহায়তার আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ঘটনার দুই ঘণ্টার মধ্যে ৪২ বার ভূকম্পন অনুভূত হয়। স্থানীয় সময় ভোর ৪ টা ১৭ মিনিটে প্রবল ভূমিকম্পে কেঁপে ওঠে আশপাশের অঞ্চল। ভূমিকম্পটি এতই প্রবল ছিল যে ৭০০ কিলোমিটার দূরে রাজধানী আঙ্কারাতেও এটি অনুভূত হয়।

এদিকে এক প্রতিবেদনে এএফপি জানিয়েছে, তুরস্ক ছাড়াও সিরিয়া, লেবানন ও সাইপ্রাসে কম্পন অনুভূত হয়েছে।

দেশটির সরকারি দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের (এএফএডি) কর্মকর্তারা জানান, দেশটির মালাতিয়া, সানিল, দিয়ারবাকির এবং ওসমানিয়া প্রদেশে ব্যাপক হারে ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঘটেছে। সোমবার এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলেইমান সয়লু জানান, আমাদের প্রাথমিক কাজ উদ্ধার তৎপরতা চালানো এবং সরকারি উদ্ধারকর্মী বাহিনীর সব সদস্য তাদের দায়িত্ব সম্পর্কে সজাগ।

উল্লেখ্য, তুরস্কের নূরদাগি শহরে ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে এখন পর্যন্ত ৫৭০ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় তুরস্ক ও সিরিয়ায় আহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ৩০০ জনে।


আরো পড়ুন