• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন

আখাউড়া স্থলবন্দর দিয়ে মাছ রপ্তানি বন্ধ

/ ৭৬ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে এক মাসের জন্য মাছ রপ্তানি বন্ধ ঘোষণা করেছে ভারতের কেন্দ্রীয় ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া।

বুধবার (১ ফেব্রুয়ারি) দেশের দ্বিতীয় বৃহৎ রপ্তানিমুখী এ বন্দর থকে রপ্তানি বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন আখাউড়া স্থলবন্দরের মৎস্য রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া।

বন্দরের মাছ রপ্তানিকারক সমিতি সূত্রে জানা গেছে, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতি দিন ৫০ থেকে ৬০ টন মাছ ভারতের ত্রিপুরা রাজ্যসহ আশেপাশের সাতটি রাজ্যে রপ্তানি হয়। প্রতি কেজি মাছের রপ্তানি মূল্য আড়াই মার্কিন ডলার।

প্রতিদিন গড়ে ১ লাখ ডলারের মাছ রপ্তানি হয়।
তবে ভারতের ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি আমদানিকৃত মাছের মান যাচাই করণে প্রয়োজনীয় সরঞ্জাম এবং জনবল না থাকায় মাছ আমদানি বন্ধের কথা জানান সেখানকার ব্যবসায়ীরা। এর ফলে বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য মাছ রপ্তানি বন্ধ রয়েছে। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হবেন, তেমনি সরকারও কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জন থেকে বঞ্চিত হবে। পাশাপাশি বন্দরের রপ্তানি বাণিজ্য আরও বেশি সংকুচিত হয়ে পড়বে।

এ বিষয়ে বন্দরের মৎস্য রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফারুক মিয়া বলেন, আমাদের বন্দরটি প্রায় শতভাগ রপ্তানিমুখী। এই বন্দর দিয়ে যে সব পণ্য রপ্তানি হয় তার সিংহভাগই মাছ। হঠাৎ করে এই বন্ধের সিদ্ধান্তের কারণে বাংলাদেশের মৎস্য ব্যবসায়ীরা বেশ লোকসানে পড়বে।


আরো পড়ুন