• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তম, শীর্ষে সোমালিয়া

/ ১৩৮ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

বিশ্বের দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় এক ধাপ এগিয়ে ১২তম অবস্থানে বাংলাদেশ। গতবার এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৩তম। সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক। আর দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে সোমালিয়া।

২০২২ সালের বৈশ্বিক দুর্নীতির ধারণা সূচক তালিকা থেকে এ তথ্য জানা গেছে।
মঙ্গলবার (৩১ জানুয়ারি) বার্লিনভিত্তিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) করাপশন পারসেপশন ইনডেক্স (সিপিআই) প্রকাশ করে। ঢাকায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।

সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী বাংলাদেশের অবস্থান হতাশাজনক। এ বছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২ এবং উপরের দিক থেকে ১৪৭। এবার বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে ২৫ অর্জন করেছে।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার আটটি দেশের মধ্যে এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন। এবার আফগানিস্তানের স্কোর ১৬ থেকে বেড়ে ২৪ হয়েছে। অথচ বাংলাদেশের স্কোর ঘুরেফিরে ২৫ থেকে ২৮ এর মধ্যে রয়েছে। এভাবে চলতে থাকলে বাংলাদেশ আফগানিস্তানের থেকে নিচে চলে যাওয়া ঝুঁকিতে আছে।

এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে সরকররকে কার্যকরী ভূমিকা নেওয়ার তাগিদ দেয় টিআইবি।

প্রতিবেদনে জানানো হয়, চলতি বছর দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে সোমালিয়া, যাদের স্কোর ১০০তে ১২। আর কম দুর্নীতিগ্রস্ত দেশের শীর্ষে ডেনমার্ক। দেশটির স্কোর ৯০। তালিকায় বাংলাদেশের স্কোর ২৫। এই তালিকায় দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের পেছনে শুধু আফগানিস্তান।

টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, ২০০১ সালের পর থেকে বাংলাদেশে দুর্নীতির হার কমেনি। করোনা মহামারি সংক্রান্ত সরকারি নানা কাজে অধিকতর দুর্নীতি হওয়ায় এবার বাংলাদেশের অবস্থান অবনতি হয়েছে।


আরো পড়ুন