• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১২:৪২ অপরাহ্ন

ফিলিস্তিনিদের গুলি করার অনুমতি দিচ্ছে নেতানিয়াহুর সরকার

/ ১৪৮ বার পঠিত
আপডেট: সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

ফিলিস্তিনিদের গুলি করার অনুমতি দিতে যাচ্ছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার। ফিলিস্তিনিদের গ্রেপ্তার করতে এবং প্রতিরোধকারী যোদ্ধাদের অস্ত্রের ভাণ্ডার খুঁজতে নিরাপত্তা বাহিনীকে শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছে তারা। রোববার (২৯ জানুয়ারি) এমন তথ্য দিয়েছে ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয়।

তবে বিষয়টিকে সহিংসতা চালানোর একটি সবুজ সংকেত বলে দাবি বিশ্লেষকদের।

তারা বলছেন, ইসরায়েলিদের জন্য বন্দুক ব্যবহারের অনুমতি দেওয়ার বিষয়টি প্রধানমন্ত্রীর পরিকল্পনায় করা হয়েছে। এর ফলে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলিদের নির্যাতন আরও বাড়বে। বরং তাদের ওপর সহিংসতা চালানোর বৈধ বা সবুজ সংকেত দিয়েছে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার।
ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, পশ্চিম তীরে অবস্থিত ইহুদি বসতিগুলোতে নিরাপত্তা ব্যবস্থা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েলি মন্ত্রীসভা। অধিকৃত জেরুসালেমে সশস্ত্র অভিযানের প্রতিক্রিয়ায় ইসরায়েলের রাজনৈতিক-নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা তিন ঘণ্টাব্যাপী এক বৈঠকের পর ওই সিদ্ধান্ত নেয়।

অধিকৃত জেরুসালেমে সামরিক অভিযান পরিচালনাকারী ফিলিস্তিনি যোদ্ধার বাড়িটি ধ্বংস করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা। এমনকি অভিযান পরিচালনাকারী ফিলিস্তিনিদের পরিবারগুলোকে তাদের বেতন, বীমাসহ অন্যান্য সুবিধা থেকে বঞ্চিত করা হবে।

ইসরায়েলি গণমাধ্যমগুলো পুলিশ মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে, যাদের কাছে অস্ত্র বহনের লাইসেন্স আছে তারা যেন তা সঙ্গে রাখে। এর মানে হলো ইহুদি বসতি স্থাপনকারীদের অস্ত্র এবং লাইসেন্স দেওয়ার বিষয়টি আগে থেকেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। জেনিন ক্যাম্পে ব্যাপক সামরিক হামলার প্রতিশোধ হিসেবে ফিলিস্তিনি সংগ্রামীরা সশস্ত্র যে অভিযান চালিয়েছিল, তাকে একটি অজুহাত হিসেবে ব্যবহার করা হয়েছে মাত্র।

সম্প্রতি ২১ বছর বয়সী এক তরুণসহ আরও এক ফিলিস্তিনির দু’টি অভিযানে ৯ জন ইসরাইলি নিহত এবং অন্তত ১৪ জন আহত হয়েছে। ইসরাইলিদের হতাহতের এই সংখ্যা জেনিনে ইসরাইলি হামলায় হতাহত ফিলিস্তিনিদের সংখ্যার সমান।


আরো পড়ুন