• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:২৮ অপরাহ্ন

সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেব না: হাসান ফয়েজ

/ ১১৮ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ২৬ জানুয়ারি, ২০২৩

সিদ্দিকী প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, দেশে কোনো সাম্প্রদায়িক শক্তিকে মাথা উঁচু করে দাঁড়াতে দেব না। বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সরস্বতী পূজা উপলক্ষে বাণী অর্চনা-২০২৩ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পৃথকভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে সুপ্রিম কোর্ট কর্মকর্তা-কর্মচারী এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিজয়া পুনর্মিলনী ও বাণী অর্চনা উদযাপন পরিষদ।

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ধর্মনিরপেক্ষতা আমাদের সংবিধানের মূল নীতি, যেটা সংশোধনের ক্ষমতা জাতীয় সংসদেরও নাই। আমি ধর্মনিরপেক্ষতা বলতে বুঝি হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান সবাই বাংলার। সবাই আমরা এদেশের নাগরিক। সবার পরিচয় আমরা বাঙালি। কেউ নিজেকে সংখ্যালঘু কমিউনিটির লোক হিসেবে ভাববেন না। এটা ভাবার কোনো অবকাশ নেই। এই মাটি সবার। সবাই একসঙ্গে বসবাস করব। আমার কাছে এটা ধর্মনিরপেক্ষতার স্পিরিট। বাংলাদেশের আইন ও সংস্কৃতি কেমন হবে সেটা সংবিধানে উল্লেখ আছে। কার স্ট্যাটাস কেমন হবে সেটাও আছে। আমরা কেউ সংখ্যাগরিষ্ঠ না, কেউ সংখ্যালঘুও না।

প্রধান বিচারপতি বলেন, হজরত মুহাম্মদ (সা.) বিদায় হজের ভাষণে বলেছেন, ধর্ম নিয়ে তোমরা বাড়াবাড়ি করবে না। ধর্ম নিয়ে বাড়াবাড়ি করার কারণে অনেক জাতি ধ্বংস হয়ে গেছে।

তিনি বলেন, সব ধর্মের মানুষ মিলে দেশকে গড়ে তুলব। ধর্মের স্পিরিট ধারণ করে আমরা সৎ থাকব। দুর্নীতির কাছেও যাব না। মানিলন্ডারিং করব না। আপনারা নির্দ্বিধায় এখানে বসবাস করবেন। কোনো সাম্প্রদায়িকতাকে আমরা প্রশ্রয় দেব না। আমরা একাত্তরকে ভুলে যাব না। আমরা আমাদের শাসনতন্ত্রকে ভুলে যাব না। যতদিন বাংলাদেশ থাকবে, যতদিন শাসনতন্ত্র থাকবে, যতদিন একাত্তর সালের চেতনায় থাকব ততদিন এই দেশের সব মানুষের অধিকার সমান।


আরো পড়ুন