• বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:০৯ পূর্বাহ্ন

কুড়ি ওভারের সেরা ভারতের সূর্যকুমার

/ ৩৭ বার পঠিত
আপডেট: বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩

গেল বছর ব্যাট হাতে টি২০ ফরম্যাটে রীতিমতো অদম্য ছিলেন ভারতের সূর্যকুমার যাদব। যার পুরস্কারস্বরূপ ২০২২ আইসিসি বর্ষসেরা টি২০ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন এই মিডল অর্ডার ব্যাটার। আজ বুধবার ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

বর্ষসেরা টি২০ ক্রিকেটারের পুরস্কারে মনোনয়ন পেয়েছিলেন চারজন। সূর্যকুমারের সঙ্গে যেখানে ছিলেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, ইংল্যান্ডের বোলিং অলরাউন্ডার স্যাম কারান ও জিম্বাবুয়ের সিকান্দার রাজা। সবাইকে পেছনে ফেলেই সূর্যকুমার জিতে নেন এই পুরস্কার।


সূর্যকুমার ২০২২ সালে ৩১ টি২০ ৪৬.৫৬ গড়ে করেন ১ হাজার ১৬৪ রান। টি২০ ক্রিকেট ইতিহাসে এক বর্ষপঞ্জিকায় এর চেয়ে বেশি রান নেই আর কোনো ক্রিকেটারের। তবে রানের চেয়ে সূর্যকুমার সবচেয়ে বেশি আলোচিত ছিলেন তার উদ্ভাবনী সব শটের জন্য। এদিকে, ১৮৭.৪৩ স্ট্রাইক রেটে রান তোলার পথে তিনি হাঁকান ৬৮টি ছক্কা। এটিও এক বর্ষপঞ্জিকায় সর্বোচ্চ ছয় মারা রেকর্ড।

সূর্যকুমার অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপে ছিলেন দারুণ ছন্দে। ছয় ইনিংসের তিনটিতেই পঞ্চাশ পার করেন। সব মিলিয়ে পুরো বছরে ২ সেঞ্চুরি ও নয় ফিফটি করেন ৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান।

মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা টি২০ খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার তালিয়া। তার সঙ্গে সেরার লড়াইয়ে ছিলেন ভারতের ওপেনার স্মৃতি মান্ধানা, পাকিস্তানের অলরাউন্ডার নিদা দার এবং নিউজিল্যান্ডের অধিনায়ক সোফি ডিভাইন। অস্ট্রেলিয়ার হয়ে কমনওয়েলথ গেমস ক্রিকেটে স্বর্ণ জেতা তালিয়া ২০২২ সালে ১৬ ম্যাচ খেলে ৬২.১৪ গড়ে ৪৩৫ রান তোলেন। এ ছাড়া ডানহাতি পেস বোলিংয়ে নেন ১৩ উইকেট।

বর্ষসেরা টি২০ ক্রিকেটারের পাশাপাশি বর্ষসেরা সহযোগী ক্রিকেটারের পুরস্কারও ঘোষণা করেছে আইসিসি। সহযোগী সদস্য দেশের ক্রিকেটারদের এই পুরস্কারটি ছেলেদের বিভাগে পেয়েছেন নামিবিয়ার জেরহার্ড এরাসমাস। মেয়েদের ক্রিকেটে বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের এশা ওজা।


আরো পড়ুন