• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫৯ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বিশ্ববিদ্যালয়ে সোনার ছেলেমেয়ে গড়তে হবে: প্রধানমন্ত্রী

/ ১০১ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২০ জানুয়ারি, ২০২৩

বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দক্ষ জনশক্তি গড়ার ওপর গুরুত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‌উন্নয়নের ক্ষেত্রে নিজ উদ্যোগে তহবিল গঠন করতে পারে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলো। প্রয়োজনে স্থানীয় জনপ্রতিনিধিসহ বিত্তবানদের সহায়তায় সেই তহবিল শক্তিশালী হতে পারে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) রাজধানীতে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরদের সমন্বয়ে গঠিত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দক্ষ জনশক্তি গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়গুলোকে নেতৃত্ব দিতে হবে। এখন থেকেই দক্ষ জনশক্তি গড়ে তুলতে না পারলে বৈশ্বিক গতির সঙ্গে তাল মেলানো এবং ২০৪১ নাগাদ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের লক্ষ্যে পৌঁছানো কঠিন হয়ে পড়বে।

শেখ হাসিনা বলেন, প্রতিটি বিশ্ববিদ্যালয়ের একটি প্রাক্তন ছাত্র সমিতি আছে এবং এর মাধ্যমে তারা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন এবং শিক্ষার্থীদের কল্যাণে প্রকল্প বাস্তবায়নের জন্য তাদের নিজস্ব তহবিল তৈরি করতে পারে। পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের দেশের উন্নয়নে কাজে লাগাতে হবে।

সরকার প্রধান বলেন, বাংলাদেশের শিক্ষার্থীরা খুবই মেধাবী, তাদের একটু সুযোগ দিলে তারা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বিদেশ থেকে উচ্চতর ডিগ্রি নিয়ে আসতে পারে। জাতির পিতার সোনার বাংলা গড়তে বিশ্ববিদ্যালয়ে সোনার ছেলে-মেয়ে গড়ে তুলতে হবে। আওয়ামী লীগ ক্ষমতায় এলে দেশে শিক্ষার হার ও মান বৃদ্ধি পায়।

আওয়ামী লীগ সভানেত্রী বলেন, ‘একসময় বিশ্ববিদ্যালয়ে ব্যাপক অস্ত্রের ব্যবহার ছিল। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর অস্ত্রের ঝনঝনানি নেই। দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদকে শক্ত হাতে দমন করা হয়েছে। লেখাপড়া করে চাকরির পেছনে না ছুটে তরুণরা যাতে উদ্যোক্তা হতে পারে এবং অন্যদের চাকরি দিতে পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।


আরো পড়ুন