• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫৮ অপরাহ্ন

মুক্তির পূর্বেই ব্লকবাস্টারের পথে পাঠান

/ ২৬ বার পঠিত
আপডেট: সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩

মুক্তির অপেক্ষায় শাহরুখ খানের বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র পাঠান। আর মাত্র দশ দিন পরেই ভক্ত-অনুরাগীদের প্রত্যাশা পূরণে দীর্ঘ চার বছর পর পর্দায় দেখা যাবে শাহরুখ খানকে। পাঠানের মুক্তি উপলক্ষে ভারতের থিয়েটারগুলো অগ্রিম বুকিংয়ের জন্য প্রস্তুতি নিচ্ছে। যদিও ভারতে সিনেমাটির অগ্রিম বুকিং এখনো খোলা হয়নি।

তবে যশ রাজ ফিল্মস ইতিমধ্যেই আন্তর্জাতিক মার্কেটে অগ্রিম বুকিং শুরু করেছে। শাহরুখ ভক্তদের জন্য সুসংবাদ এই যে অগ্রিম টিকিট বিক্রিতে রেকর্ড করতে যাচ্ছে পাঠান। ইন্ডাস্ট্রি এটিকে ‘শাহরুখ খানের জাদু’ বলে অভিহিত করছে, কারণ রাজা দীর্ঘ সময় পরে তার সিংহাসন জয় করতে ফিরছেন। খবর পিঙ্কভিলা।
পাঠানের অগ্রিম টিকিট বিক্রি গত বছরের ডিসেম্বরে জার্মানিতে শুরু হয়েছিল। মুক্তির পুরো এক মাস আগে জার্মানিতে টিকিট বিক্রি শুরু হয়েছিল। হামবুর্গ এবং বার্লিনের অনেক বড় থিয়েটারের টিকিট দ্রুত বিক্রি হয়ে গেছে। যদিও জার্মানি ভারতীয় চলচ্চিত্রের জন্য বড় কোনো মার্কেট নয়, তবে শাহরুখের পাঠান এদিক থেকে ভিন্ন রেকর্ড গড়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যের বাজারে উদ্বোধনী দিনের জন্য ৩৫০০ টিকিট বিক্রি করেছে পাঠান, যার মুল্য ৫০ হাজার মার্কিন ডলার। ২০১৭ সালে শাহরুখের ‘রাইস’ ফিল্মটি উদ্বোধনী সপ্তাহে ৩ লাখ ৫০ হাজার ডলারের রেকর্ড টিকিট বিক্রি করেছিল, যা এখন পর্যন্ত ভারতীয় সিনেমার জন্য সর্বোচ্চ টিকিট বিক্রি। পাঠানের অগ্রিম টিকিট বিক্রি শুরু হলে প্রথম সপ্তাহের বিক্রিতে রাইসকেও ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন বাণিজ্য বিশ্লেষকরা।

অস্ট্রেলিয়ায় প্রথম দিনের টিকিট বিক্রিতে ৩ হাজারের বেশি টিকিট বিক্রি করেছে পাঠান, যার মূল্য ৬৫ হাজার ডলার। বর্তমানে অস্ট্রেলিয়ায় শাহরুখের বিশাল ফ্যান ফলোয়ার রয়েছে। বাণিজ্য বিশ্লেষকদের মতে, প্রথম সপ্তাহের বুকিংয়ে প্রায় ৩ লাখ ডলারের টিকিট বিক্রি করবে পাঠান। বর্তমানে সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবতী’ অস্ট্রেলিয়ায় প্রথম সপ্তাহের বিক্রিতে শীর্ষে রয়েছে। সিনেমাটি ৩ লাখ ৬৪ হাজার ডলার টিকিট বিক্রি করেছিল। এ ছাড়া ইউরোপের বিভিন্ন দেশে পাঠানের প্রথম দিনের বুকিং বেশ ভালো সাড়া পাচ্ছে বলে জানা গেছে। অগ্রিম বুকিংয়ে আন্তর্জাতিক বাজারে ব্লকবাস্টার হবে, এমনটাই ধারণা বিশ্লেষকদের।

দীর্ঘ চার বছর পর ‘পাঠান’ দিয়ে পর্দায় ফিরছেন শাহরুখ খান। বহুল প্রত্যাশিত সিনেমাটি ২০২৩ সালের ২৩ জানুয়ারি মুক্তি পেতে চলেছে। এতে শাহরুখের সঙ্গে আরো অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন এবং জন আব্রাহাম। এটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত সিদ্ধার্থ আনন্দ। সিনেমাটি প্রযোজনা করছে ভারতের শীর্ষ প্রযোজনা সংস্থা ‘যশ রাজ প্রডাকশন’।


আরো পড়ুন