• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন

২৩ ফেব্রুয়ারির মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন

/ ২১০ বার পঠিত
আপডেট: শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩

রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে ২৩ এপ্রিল৷ পরপর দুই মেয়াদে রাষ্ট্রপতি হয়েছেন তিনি৷ সংবিধান অনুযায়ী, তার আর রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার সুযোগ নেই৷

এক্ষেত্রে আগামী ২৪ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি পদে নির্বাচনের সময় গণনা শুরু হবে। আর নির্বাচন কমিশন (ইসি) আগামী ২৩ ফেব্রুয়ারির মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন সম্পন্ন করতে চাচ্ছে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে- ‘প্রেসিডেন্ট-পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হইলে মেয়াদ-সমাপ্তির তারিখের পূর্ববর্তী নব্বই হইতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।’

এ ব্যাপারে ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান জানান, মেয়াদ শেষ হওয়ার দুমাস আগে রাষ্ট্রপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। এরপর একমাসের মধ্যেই তফসিল ঘোষণাসহ নির্বাচনের অন্য কার্যক্রম সম্পন্ন করতে হবে। সময় গণনা শুরু হওয়ার কয়েক দিনের মধ্যেই তফসিল ঘোষণা করা হবে। এক্ষেত্রে মধ্য ফেব্রুয়ারিতে ভোট হবে।

এদিকে চলতি অধিবেশনেই প্রেসিডেন্ট নির্বাচন হবে। প্রেসিডেন্ট নির্বাচন আইন ১৯৯১ অনুযায়ী, সংসদ সদস্যদের ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন। আর প্রধান নির্বাচন কমিশনার তাতে নির্বাচনি কর্তা হিসেবে কাজ করেন।


আরো পড়ুন