• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন

প্রাথমিকে কোটায় নিয়োগ পেতে হাইকোর্টে ৮০ প্রতিবন্ধী

/ ৯৪ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে প্রতিবন্ধী কোটার ভিত্তিতে নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করতে যাচ্ছেন দেশের বিভিন্ন জেলার ৮০ জন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি।

রিট আবেদনে সম্প্রতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৭ হাজার ৫৭৪ জনকে নিয়োগের ক্ষেত্রে প্রতিবন্ধী কোটা থেকে নিয়োগ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করা হবে। ৮০ জন শারীরিক প্রতিবন্ধীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া রিটটি দায়ের করবেন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, কোটার ভিত্তিতে ৮০ জন শারীরিক প্রতিবন্ধীকে নিয়োগ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন প্রস্তুত করেছি। রিটকারীরা সবাই শারীরিক প্রতিবন্ধী। তারা আর্থিকভাবেও অসচ্ছল। তাই তাদের পক্ষে বিনা পয়সায় রিট মামলা পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছি।

মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, গত ১৪ ডিসেম্বর দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লক্ষ্যে ৩৭ হাজার ৫৭৪ জনকে উত্তীর্ণ করে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এই নিয়োগে নারী, পোষ্য ও মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করা হয়েছে। অথচ প্রতিবন্ধী কোটায় কাউকে নিয়োগ দেওয়া হয়নি। আমি মনে করি, প্রতিবন্ধী কোটায় নিয়োগ না দেওয়ায় সংবিধান লঙ্ঘন করা হয়েছে।

এ কারণে গাইবান্ধার মাহবুব শেখ, রংপুরের আবু জাহিদ, বাগেরহাটের পার্থ প্রতিম, নরসিংদীর পারুল বেগমসহ ৮০ জন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তির পক্ষে রিট আবেদন প্রস্তুত করেছি।

গত ১৪ ডিসেম্বর দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে ৩৭ হাজার ৫৭৪ জন উত্তীর্ণ হয়েছেন।


আরো পড়ুন