• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৭ পূর্বাহ্ন

হিলিতে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা শওকত আলীর দাফন সম্পূর্ণ

/ ৮৬ বার পঠিত
আপডেট: রবিবার, ১ জানুয়ারি, ২০২৩

গোলাম রব্বানী, হিলি, দিনাজপুর প্রতিনিধি :
দিনাজপুরের হাকিমপুর হিলিতে রাষ্ট্রীয় মর্যাদায় বাঙালি জাতির সূর্য সন্তান মৃত বীর মুক্তিযোদ্ধা শওকত আলী ওরফে ময়না (৬৭) এর গার্ড অব অনার শেষে জানাজা নামাজ ও দাফন কাজ সম্পূর্ণ করা হয়েছে।

রবিবার (১ জানুয়ারি) বাদ জোহর বাংলাহিলি ইসলামিয়া দাখিল মাদ্রাসা মাঠে রাষ্ট্রীয় মর্যাদায় (গার্ড অব অনার) প্রদান এর পরে জানাজার নামাজ শেষে হিলি মুক্তিযুদ্ধের সম্মুখ সমরের পাশে চন্ডিপুর কেন্দ্রীয় কবরস্থানে চিরনিদ্রায় তাঁকে শায়িত করা হয়।

মৃত বীর মুক্তিযোদ্ধা হাকিমপুর হিলি পৌর সভার ২নং ওয়ার্ডের ধরন্দা (ফকিরপাড়া) মহল্লার মৃত গনি মন্ডলের ছেলে শওকত আলী।

বিষয়টি নিশ্চিত করেছেন হাকিমপুর উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো.লিয়াকত আলী।

বাঙালি জাতির শ্রেষ্ঠ সূর্য সন্তান মৃত বীর মুক্তিযোদ্ধা শওকত আলী ওরফে ময়নার লাশ জাতীয় পতাকা দিয়ে মোড়ানোর পরে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন এবং রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রধান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নূর-এ- আলম, হাকিমপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সায়েম মিয়া এবং বাংলাদেশ পুলিশের চৌকস দল।

এসময় হাকিমপুর উপজেলা ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, সাবেক ভাইস চেয়ারম্যান আমিনুল ইসলাম হাকিমপুর উপজেলা বিএনপির সভাপতি ফেরদৌস আলী, উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম, আশরাফ আলী, জয়নাল আবেদীন,নূরুল আমিন, উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড এর সভাপতি জাহিদুল ইসলাম জাহিদসহ অনেকে উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধা কমান্ডার লিয়াকত আলী বলেন, বীর মুক্তিযোদ্ধা মৃত শওকত আলী একজন মুক্তিযোদ্ধা ছিলেন। নিজ দেশকে পাকিস্তানি বাহিনীর কবল থেকে মুক্ত করতে সরাসরি যুদ্ধে অংশ গ্রহণ করেন তিনি। ব্যক্তি জীবনে নিজের জন্য কিছু দরকার তা কখনোই চিন্তা করেন নাই। ১৯৭১ সালে মুক্তি যুদ্ধ চলাকালীন সময়ে তিনি ভারতের হামজাপুর এলাকার ৮নম্বর সেক্টরের ভারতীয় সেক্টর কমান্ডার রনজিৎ সিং বাংলাদেশের টুরিজ কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সামছুল আলমের নেতৃত্বে যুদ্ধে অংশ গ্রহণ করেন।
তিনি আরও বলেন, মৃত্যু কালিন সময়ে বীর মুক্তিযোদ্ধা শওকত আলী তাঁর স্ত্রী, এক পুত্র সন্তান ও দুই কন্যা সন্তানসহ আত্মীয়সজন ও অনেক শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।
তাঁর দুই কন্যা সন্তান মোমেনা আক্তার (রানী), মনিষা আক্তার (মনি) দুই বোন প্রতিষ্ঠিত নারী উদ্যোক্তা। একমাত্র পুত্র সন্তান মমতাজুল আবেদীন (রানা) একজন প্রতিষ্ঠিত ব্যবসায়িক তিনি ঢাকায় অবস্থান করেন।

উল্লেখ্য, বীর মুক্তিযোদ্ধা শওকত আলী ওরফে ময়না (৭২) শনিবার বাদ মাগরিব হৃদযন্ত্রের চলাচল বন্ধ (স্ট্রোক) করে হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ইন্তেকাল করেন।


আরো পড়ুন