• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

সারা দেশ দেখলো পিটিয়ে মারা হল, অথচ পুলিশ চার্জশিট দিল হৃদ্‌রোগে মৃত্যু তবরেজ আনসারির!!

/ ২৯৩ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯

অনলাইন ডেস্ক:: গণপিটুনি নিয়ে হঠাৎ করেই নড়েচড়ে বসেছে গোটা দেশ। তার সবথেকে বড় কারণ সম্ভবত ঝাড়খণ্ডে তবরেজ আনসারি নামক এক ২৪ বছরের মুসলিম যুবকের গণপিটুনিতে মৃত্যু। এ বছরের ১৭ জুন ঝাড়খণ্ডের সারাইকেলা-খারওয়ানে আরও দুই যুবককে সঙ্গে নিয়ে মোটরসাইকেল চুরি করছিলেন এই সন্দেহে তাবরেজ আনসারিকে কয়েক ঘন্টা ধরে বেধড়ক মারধর করে উত্তেজিত জনতা। মারধরের পাশাপাশি ওই যুবককে “জয় শ্রী রাম” জপ করতেও বাধ্য করা হয় বলে অভিযোগ। গণপিটুনিতে মারাত্মকভাবে আহত হওয়ার চার দিন পরে ২২ শে জুন একটি হাসপাতালে মারা যান তাবরেজ আনসারি। ঘটনাটির কথা বিস্তারিত ভাবে তুলে ধরেন প্রত্যক্ষদর্শীরা। তদন্তের চার্জশিটে পুলিশ কোনও খুনের মামলা দায়ের করেনি, যা নিয়ে বিস্মিত হয়েছেন অনেকেই। হৃদ্‌রোগে মৃত্যু তবরেজ আনসারির এটাই পুলিশের হাস্যকর অভিমত।

এই চার্জশিটকে চ্যালেঞ্জ করে তবরেজের পক্ষের আইনজীবী আলতাফ হুসেন আদালতে একটি প্রতিবাদ আবেদন (পিটিশন) দাখিল করেন। সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, পুলিশের চার্জশিটে ভারতীয় দণ্ডবিধির ১৪৭, ১৪৯, ৩৪১, ৩৪২, ৩২৩, ৩২৫, ৩০৪ এবং ২১৫এ ধারায় মামলা করা হয়েছে, যার মধ্যে দাঙ্গা, বেআইনি জমায়েত, অন্যায়ভাবে আটকে রাখা, ইচ্ছাকৃতভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার মতো অপরাধ তালিকাভুক্ত হয়েছে। কিন্তু নেই খুনের উল্লেখ! তবরেজের পক্ষের আইনজীবী আলতাফ হুসেন বলছেন, ‘আমরা শুনলাম মৃত্যুর কারণ হিসেবে আচমকা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার কথা বলা হয়েছে। কিন্তু ওর মাথায় বড় ক্ষতচিহ্ন ছিল। মারের চেটে খুলি ফেটে গিয়েছিল তবরেজের। পুলিশ কী করে বলতে পারে মৃত্যুর কারণ শুধুমাত্র হৃদ্‌রোগ?’

এই মামলার তদন্তকারী অফিসার আর নারায়ণ অবশ্য বলছেন, তাঁরা একজন নয়, বরং দু’জন চিকিৎসকের পরামর্শ নিয়েই এই সিদ্ধান্তে এসেছেন। সেরাইকেলা-খারওয়ানের ডেপুটি আনজানেউল্লু ডডে’র নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটি বসানো হয়েছিল তবরেজের মৃত্যুর প্রকৃত কারণ খতিয়ে দেখতে। ডডে জানিয়েছিলেন, পুলিশ দেরি করে ঘটনাস্থলে পৌঁছনোয় মৃতের খুলির পরীক্ষা সঠিকভাবে করতে পারেননি চিকিৎসকরা। আর নারায়ণ অবশ্য বলছেন, ‘আমরা ওকে সেরাইকেলার সদর হাসপাতালে নিয়ে গেছিলাম। তখন পরিস্থিতি দেখে মনে হয়নি ও আচমকা মারা যাবে। হ্যাঁ, ওর সিটি স্ক্যান করা হয়নি, কিন্তু এটা তো দিল্লি নয়, যে সবরকম সুযোগ সুবিধা থাকবে। এখন, মৃত্যুর কারণ হৃদ্‌রোগ হওয়ায় আমরা খুনের মামলা দায়ের করতে পারি না।’ আইনজীবী আলতাফ অবশ্য বলছেন, দোষীদের রক্ষা করতেই পুলিশ এমন চার্জশিট পেশ করেছে।


আরো পড়ুন