• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

বিশ্বকাপের প্রাইজমানি: চ্যাম্পিয়ন হলে কত টাকা মিলবে

/ ৯৫ বার পঠিত
আপডেট: শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২

দেখতে দেখতে শেষের পথে কাতার বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যের এ দেশে বিশ্বকাপ শুরু নিয়ে ছিল কত ধোঁয়াশা। আলোচনা-সমালোচনা। তবে সবকিছুকে পাশ কাটিয়ে সফলতম এক বিশ্বকাপ আয়োজন করে দেখাল কাতার।আগামী রোববার লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ দিয়ে পর্দা নামবে এক মাসের এই মহাযজ্ঞের।

ফাইনালে আর্জেন্টিনা-ফ্রান্স যে দলই জিতুক, বিপুল অঙ্কের অর্থ পুরস্কার পাবে চ্যাম্পিয়ন দল। রানার্স-আপ দলও কম অর্থ পুরস্কার পাবে না। চ্যাম্পিয়ন দল যেখানে পাবে ৪২ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি টাকায় ৪২০ কোটি টাকারও বেশি), সেখানে রানার্স-আপ দল পাবে ৩০ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ৩০০ কোটি টাকা)।

পুরস্কার থাকছে আসরে অংশ নেওয়া অন্য ৩২ দলেরও। ফিফার তথ্যমতে, তৃতীয় ও চতুর্থ স্থান অধিকারী দল যথাক্রমে পাবে ২৭০ ও ২৫০ কোটি টাকা পাবে। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেওয়া চার দল পাবে প্রায় ১৭০ কোটি টাকা করে। শেষ ষোল থেকে বিদায় নেওয়া দলগুলোও পাবে প্রায় ১৩০ কোটি টাকার সমান। এছাড়া গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া দলগুলো পাবে ৯০ কোটি টাকা করে।

এবারের কাতার বিশ্বকাপ আয়োজনে যে খরচ করা হয়েছে, তা অতীতের ২১ আসরের মোট খরচের সব রেকর্ডকে ছাড়িয়ে গেছে। এজন্য বর্তমান প্রযুক্তির যুগে বল ও অফ সাইড টেকনোলজি, অতিরিক্ত খেলোয়াড়ের সংখ্যাবৃদ্ধিসহ অনেক নতুন নিয়ম এবং প্রযুক্তি যুক্ত হয়েছে কাতার বিশ্বকাপে। বিশ্বকাপে অংশ নেওয়া দলের পুরস্কারের টাকার পরিমাণও এবার তাই ঢের বাড়িয়েছে ফিফা।

দেখে নিন বিশ্বকাপের প্রাইজমানির পরিমাণ

চ্যাম্পিয়ন: ৪২ মিলিয়ন মার্কিন ডলার
রানার্স-আপ: ৩০ মিলিয়ন মার্কিন ডলার
৩য় স্থান: ২৭ মিলিয়ন মার্কিন ডলার
৪র্থ স্থান: ২৫ মিলিয়ন মার্কিন ডলার
৫ম-৮ম স্থান: ১৭ মিলিয়ন মার্কিন ডলার
৯ম-১৬তম স্থান: ১৩ মিলিয়ন মার্কিন ডলার
১৭তম-৩২তম স্থান: ৯ মিলিয়ন মার্কিন ডলার।


আরো পড়ুন