• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৩৯ অপরাহ্ন

মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় যোদ্ধাদের সঙ্গে বাংলাদেশের সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

/ ৮২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর ৩০ জন বীর যোদ্ধাসহ ৩৬ সদস্যের একটি সামরিক প্রতিনিধি দল বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সেনাবাহিনী সদর দপ্তরে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে পারস্পরিক কুশলাদি বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান স্বাধীন বাংলাদেশের রূপকার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। তিনি মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ত্রিশ লাখ শহীদ, স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা এবং ভারতীয় মিত্রবাহিনীর সব সদস্যের অবদান কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

এ সময় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনা কর্মকর্তারা আবেগ ভরে তাদের স্মৃতি রোমন্থন করেন এবং এই অভ্যর্থনা ও সম্মান প্রাপ্তির জন্য তাদের কৃতজ্ঞতা পুনর্ব্যক্ত করেন। পরবর্তী সময়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সাবেক সেনাকর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল বি এস মেহতা মুক্তিযুদ্ধের অভিজ্ঞতার ওপর তার লিখিত ‘একাত্তরের যুদ্ধ : এক ভারতীয় কমান্ডারের বীরগাথা’ ও War Despatches 1971’ শীর্ষক দুটি বই বাংলাদেশ সেনাবাহিনীকে উপহার হিসেবে দেন। সেনাবাহিনী প্রধানের পক্ষে কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল মো. সাইফুল আলম উপহার হিসেবে বই দুটি গ্রহণ করেন।

এর আগে ভারতীয় প্রতিনিধি দল ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতাযুদ্ধে শাহাদৎবরণকারী সশস্ত্র বাহিনীর বীর সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। সন্ধ্যায় বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের আমন্ত্রণে ঢাকা সেনানিবাসস্থ আর্মি মাল্টিপারপাস কমপ্লেক্সে স্বাধীনতাযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় মিত্রবাহিনীর আগত অতিথিরা একটি বিশেষ নৈশভোজে যোগ দেওয়ার কথা রয়েছে। মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে বিজয় দিবস কুচকাওয়াজ অবলোকনসহ বিভিন্ন কর্মসূচিতে যোগদানের উদ্দেশ্যে ভারত প্রতিনিধি দল গত ১৪ ডিসেম্বর তারিখ রাষ্ট্রীয় সফরে ঢাকায় আগমন করেন। সফরকালে প্রতিনিধি দলটি জাতীয় স্মৃতিসৌধ, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর ও বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন।

সফর শেষে তারা আগামী ১৯ ডিসেম্বর নিজ দেশে প্রত্যাবর্তনে কথা রয়েছে।


আরো পড়ুন