• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:২৬ অপরাহ্ন

উপার্জিত টাকা ঘরে রেখে বিপদ ডেকে আনবেন না; প্রধানমন্ত্রী

/ ৮২ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আপনারা উপার্জিত টাকা ঘরে রেখে বিপদ ডেকে আনবেন না। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় মহান বিজয় দিবস উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ব্যাংকে টাকা নেই’ এই কথা বলে গুজব ছড়ানো হচ্ছে। অযথা কেউ গুজবে কান দেবেন না। ব্যাংকে টাকার কোনো ঘাটতি নেই। বিনিয়োগ, রেমিট্যান্স প্রবাহ এবং আমদানি-রপ্তানি পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

শেখ হাসিনা বলেন, অনেকেই আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিয়ে মনগড়া মন্তব্য করছেন। কোনো দেশের তিন মাসের আমদানি খরচ মেটানোর মতো রিজার্ভ থাকলেই চলে, কিন্তু আমাদের পাঁচ মাসের আমদানি ব্যয় মেটানোর বৈদেশিক মুদ্রা মজুদ আছে।

সরকারপ্রধান বলেন, করোনা মহামারির সময় সব ধরনের ভারী যন্ত্রপাতি আমদানি অনেকটা বন্ধ ছিল। সে সময় আমাদের রিজার্ভ বৃদ্ধি পেয়ে ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত হয়। এই অর্থ আমরা অলস অবস্থায় না রেখে একটা বিশেষ তহবিল গঠন করেছি। সেই তহবিলের অর্থ দ্বারা কয়েকটি গুরুত্বপূর্ণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। সোনালি ব্যাংকের মাধ্যমে দুই শতাংশ হার সুদে এই ঋণ দেওয়া হচ্ছে। ফলে ঘরের টাকা সুদসহ ঘরেই ফেরত আসছে। এ অর্থ যদি বিদেশের ব্যাংক থেকে ঋণ হিসেবে নেওয়া হতো তাহলে চার থেকে পাঁচ শতাংশ হারে সুদসহ ফেরত দিতে হতো। তা পরিশোধ করতে হতো রিজার্ভ থেকেই।

তিনি বলেন, আমরা আন্তর্জাতিক বাজার থেকে বেশি দামে জ্বালানি তেল, ভোজ্যতেল, গম, ভালো, ভুট্টাসহ অন্যান্য পণ্য কিনে কমমূল্যে সাধারণ মানুষের কাছে বিক্রি করছি। এটি আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পাওয়ার আর একটি কারণ। প্রধানমন্ত্রীর ভাষণটি সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, বেসরকারি টিভি চ্যানেল ও বেতার কেন্দ্রগুলো একযোগে সম্প্রচার করেছে।


আরো পড়ুন