• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

কারাগারে যেভাবে সময় কাটছে ফখরুল-আব্বাসের

/ ১০৩ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

নয়াপল্টনে সংঘর্ষের ঘটনায় গ্রেপ্তার হওয়ার পর এখনও জামিন মেলেনি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের। কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে তাদের বই পড়ে সময় কাটছে বলে জানা গেছে।

বুধবার (১৪ ডিসেম্বর) সকালে কারাগারে দুই বিএনপি নেতার সঙ্গে দেখা করে তাদের সহধর্মিণীরা সাংবাদিকদের এ তথ্য জানান।

মির্জা ফখরুলের সহধর্মিণী রাহাত আরা বেগম বলেন, তিনি একজন শিক্ষক মানুষ। বই পড়া তার প্রতিদিনের অভ্যাস। কিছু বই আগেই পাঠিয়ে দিয়েছিলাম। সেই বই এখন কারাগারে তার নিত্যদিনের সঙ্গী।

তিনি বলেন, এমনিতে তার অসুস্থতা আছেই, কিছু ওষুধপত্রও দেওয়া হয়েছে। তার শারীরিক অবস্থা মোটামুটি, তবে মনবল দৃঢ় রয়েছে। গত কয়েকদিন কারাগারে তাকে কষ্ট করতে হয়েছে। মঙ্গলবার রাতে ডিভিশন পেয়েছেন।

মির্জা আব্বাসের সহধর্মিণী আফরোজা আব্বাস বলেন, তার শরীরের অবস্থা একেবারেই ভালো না। গত কয়েকদিন তার কষ্টের মধ্যে কাটাতে হয়েছে। তিনদিন সাধারণ কয়েদিদের সঙ্গেই ফ্লোরে কম্বল বিছিয়ে ঘুমাতে হয়েছে। মঙ্গলবার রিট করার পর তাদের ডিভিশন দেওয়া হয়। আজকে তাকে রাজনৈতিক ও মেডিকেল সায়েন্সের কিছু বইপত্র এবং কোরআন শরিফ দিয়ে এসেছি, ওষুধপত্রও দেওয়া হয়েছে।

গত ৭ ডিসেম্বর বিকেলে রাজধানীর নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এতে একজন নিহত এবং বেশ কয়েকজন আহত হন। সংঘর্ষের ঘটনায় ৪৭৩ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত দেড় থেকে দুই হাজার বিএনপি নেতাকর্মীকে আসামি করে মামলা করা হয়। রাজধানীর পল্টন মডেল থানায় পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করে। এরপর ৮ ডিসেম্বর রাতে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে বাসা থেকে আটক করে পুলিশ। পরদিন ৯ ডিসেম্বর তাদের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন। এরপর কয়েক দফা আবেদন করেও জামিন মেলেনি মির্জা ফখরুল-আব্বাসের।


আরো পড়ুন