• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

মরক্কোকে কাঁদিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে ফ্রান্স

/ ৯৭ বার পঠিত
আপডেট: বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর, ২০২২

ইতিহাস গড়তে পারল না আফ্রিকার সিংহ মরক্কো। কাতার বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইউরোপিয়ান জায়ান্ট ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে গেল আশরাফ হাকিমি-হাকিম জিয়েচরা। ফলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের চ্যাম্পিয়ন দিদিয়ের দেশমের দল ফরাসিরা টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে চলে গেল। অথচ পুরো ম্যাচেই দাপট দেখিয়ে খেলেছে মরক্কো।

বুধবার (১৪ ডিসেম্বর) ফিফা বিশ্বকাপের ২২তম আসরের দ্বিতীয় সেমিফাইনালে বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে নিজেদের শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছিল মরক্কো। কিন্তু ফাইনালে ওঠার লড়াইয়ের খেলা শুরু হতে না হতেই গোলের দেখা পেয়ে যায় ফরাসিরা।

পঞ্চম মিনিটে মরক্কোর ডি-বক্সে বল পেয়ে বা পায়ের বুলেট গতির শটে গোলকিপারকে ফাঁকি দিয়ে জালের টিকানা খুঁজে নেন থিও হার্নান্দেজ। এরপর মরক্কোও পাল্টা আক্রমণে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তবে একের পর এক চেষ্টা করেও তেমন সুযোগ তৈরি করতে পারেননি তারা। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ফ্রান্স।

বিরতির পর মাঠে নেমে আক্রমণে আরও জোর দেয় মরক্কো। বেশ কয়েকবার ভালো আক্রমণ করেও ফরাসি ডিফেন্সে বাধাপ্রাপ্ত হয়ে ফিরে আসে। পুরো ম্যাচে দারুণভাবে বল দখলে নিয়ে খেলতে থাকে মরক্কো। কিন্তু ফিনিশিংয়ের অভাবে জালের দেখা পায়নি মরক্কোর ফরোয়ার্ডরা।

মরক্কোর ভুলের খেসারত দিতে হয় ৮০ মিনিটে। দারুণ এক কাউন্টার এটাক থেকে এমবাপের একক নৈপুণ্যে ডিবক্সের ভেতর শট নিলে সেট প্রতিপক্ষের খেলোয়াড়ের পায়ে লেগে যায় কোলো মুয়ানির কাছে৷ এমন সুযোগ আর তিনি মিস করেননি৷ বদলি হিসেবে নামার ২ মিনিটের ভেতরেই ফ্রান্সের জার্সি গায়ে নিজের প্রথম গোলটি করেন তিনি।

দুই গোলে পিছিয়ে থেকে আর ম্যাচে ফিরতে পারেনি মরক্কো। ৯২ মিনিটে ডিবক্সের বাইরে থেকে মরক্কোর উনাহির শট চলে যায় গোলবারের উপর দিয়ে। শেষ দিকে আরো কয়েকবার ফ্রান্স আক্রমণভাগে বল নিয়ে ঢুকলেও ফিনিশিংটাই করতে পারেনি ফ্রান্স।

ফলে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ফাইনালের পথে ফ্রান্স। অন্যদিকে হারের সঙ্গে বিশ্বকাপের ফাইনালে খেলার স্বপ্ন শেষের পথে মরক্কো।


আরো পড়ুন