• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

বিএনপির স্লোগানে স্লোগানে উত্তাল গোলাপবাগ মাঠ

/ ৯৪ বার পঠিত
আপডেট: শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

সন্ধ্যা না-নামতেই রাজধানীর গোলাপবাগ মাঠ বিএনপি নেতাকর্মীদের পদচারণায় মুখর হয়ে উঠছে। স্লোগান দিতে দিতে দলবেঁধে ভিড় জমাতে শুরু করেছে বিএনপি নেতাকর্মীরা। শনিবার (১০ ডিসেম্বর) এ মাঠে অনুষ্ঠিত হবে বিএনপির গণসমাবেশ। তার আগেই নেতাকর্মীরা আসতে শুরু করেন গোলাপবাগ মাঠে।

ইতোমধ্যে মাঠে জড়ো হওয়া ও মাঠের বাইরের নেতাকর্মীদের স্লোগানে উত্তাল পুরো এলাকা। মাঠের ভেতরে ও আশপাশের সড়কে ব্যাপক আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিও লক্ষ্য করা গেছে।

এর আগে, শুক্রবার (৯ ডিসেম্বর) দুপুরে নয়াপল্টনের পরিবর্তে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশ করার অনুমতি পেয়েছে বিএনপি। রাজধানীর মিন্টো রোডের মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে সাংবাদিকদের গোলাপবাগ মাঠে সমাবেশ করার বিষয়টি নিশ্চিত করেছেন দলের ভাইস চেয়ারম্যান ডা. এ জেড এম জাহিদ হোসেন।

তিনি বলেন, ‘আমরা পুলিশের পক্ষ থেকে মৌখিক অনুমতি পেয়েছি।’ এর আগে, কমলাপুর স্টেডিয়ামে অনুমতি না পেলে রাজধানীর গোলাপবাগ মাঠে ১০ ডিসেম্বর সমাবেশ করার কথা জানান জাহিদ হোসেন।

তিনি বলেন, আমরা কোনো প্রকার বিশৃঙ্খলা চাই না। আমরা চাই শান্তিপূর্ণভাবে আমাদের কর্মসূচি পালন করতে।
উল্লেখ্য, ঢাকায় বিএনপির সমাবেশ নিয়ে বেশ কিছু দিন ধরে সরকার ও বিএনপির মধ্যে উত্তেজনা তৈরি হয়। বিএনপি নয়াপল্টনে সমাবেশ করতে চাইলেও সরকারের পক্ষ থেকে সোহরাওয়ার্দী উদ্যান বা যেকোনো মাঠে করার কথা বলা হয়। বিএনপি নয়াপল্টনেই সমাবেশ করতে অনড় অবস্থানে থাকে। এ নিয়ে বিতর্ক ও আলোচনার মধ্যেই বুধবার বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংর্ঘষের ঘটনা ঘটে। এতে একজনের মৃত্যু এবং অনেকেই আহত হন।

এরপর বিএনপি কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতাসহ অন্তত তিন শতাধিক নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। সংঘর্ষের পর থেকে নয়াপল্টন পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। পরে বৃহস্পতিবার বিকেলে সমাবেশের স্থান নিয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের ফের বৈঠকে হয়। বৈঠকে বিএনপি কমলাপুর স্টেডিয়াম এবং ডিএমপির পক্ষ থেকে বাঙলা কলেজ মাঠের প্রস্তাব করা হয়। রাতেই বিএনপির পক্ষ থেকে এই দুই স্থানের যে কোনো একটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণার কথা ছিল। কিন্তু শুক্রবার দুপুরে নতুন করে রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশের করতে চাইলে অনুমতি পায় বিএনপি।


আরো পড়ুন