• মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১১:৩৮ অপরাহ্ন




শান্ত’র মধ্যে ক্যালিসের ছায়া দেখেন ডমিঙ্গো

/ ৩০ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

ওয়ানডে ক্রিকেটে অনাকাঙ্ক্ষিত এক হ্যাটট্রিকের সামনে দাঁড়িয়ে আছেন নাজমুল হোসেন শান্ত। এই ফরম্যাটের ক্রিকেটে সর্বশেষ টানা দুই ম্যাচেই গোল্ডেন ডাকের শিকার হয়েছেন এই বাঁহাতি ক্রিকেটার। ভারতের বিপক্ষে সামনের ম্যাচে আবারও যদি প্রথম বলে আউট হয়ে যান শান্ত, তবে লজ্জার গোল্ডেন ডাকের হ্যাটট্রিক হয়ে যাবে শান্তর।

এই ফরম্যাটের ক্রিকেটে এখন পর্যন্ত চার বছর পার করে ফেলেও শান্ত নিজের পায়ের নিচে মাটি শক্ত করতে পারেননি। ১৪ ম্যাচ খেলে মোট রান করতে পেরেছেন ১৮৯ রান। এরমধ্যে ৮ ইনিংসেই আউট হয়েছেন সিঙেল ডিজিটে। এছাড়াও ১৪ ইনিংসের মধ্যে সর্বোচ্চ করতে পেরেছেন মোটে ৩৮ রান। তাও জিম্বাবুয়ের বিপক্ষে।

অথচ এই অফফর্মের শান্তকেই কিনা কিংবদন্তি ক্রিকেটার জ্যাক ক্যালিসের সঙ্গে তুলনা দিচ্ছেন টাইগারদের জাতীয় দলের কোচ রাসেল ডমিঙ্গো। ভারতের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ দ্বিতীয় ম্যাচের আগে শান্ত-ক্যালিসকে নিয়ে ডমিঙ্গো বলেন,

‘দেখুন, আমি আপনাকে বলতে পারি, অনেক গ্রেট ক্রিকেটার আছে, প্রথম ২০-২৫ ওয়ানডেতে যাদের গড় ছিল ২০। টেস্ট ক্রিকেটের কথা বললে, জ্যাক ক্যালিসের প্রথম ১২ টেস্ট শেষে গড় ছিল সম্ভবত ১২, কিন্তু পরে সে সর্বকালের সেরা ক্রিকেটারদের একজন হয়েছে।

আমরা অবশ্যই জানি, শান্তর আরও ধারাবাহিকভাবে পারফর্ম করা উচিত। তবে কিছু ‘ট্রিকি’ কন্ডিশনে তাকে খেলতে হয়েছে। ওয়েস্ট ইন্ডিজ সফর কঠিন ছিল, সে কয়েকটি ভালো ইনিংস সেখানে খেলেছে। দেখুন, কিছু ক্রিকেটারকে নিয়ে আমাদের ধৈর্য ধরতে হবে। ১২ ওয়ানডে দিয়ে আসলে কিছু বোঝা কঠিন। ভালো কিছু প্রতিপক্ষের সঙ্গে কঠিন কন্ডিশনে তাকে খেলতে হয়েছে। তাই ধৈর্য ধরতে হবে এবং ওই ক্রিকেটারদের সুযোগ করে দিতে হবে ফর্ম খুঁজে নেওয়ার।

আমি ডানহাতি-বাঁহাতি উদ্বোধনী জুটির কম্বিনেশন পছন্দ করি। দ্বিতীয় ব্যাপার হলো, মনে হচ্ছে সাদা বলের ক্রিকেটে সে পথ খুঁজে নিতে শুরু করেছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দুটি ফিফটি করেছে।





আরো পড়ুন