• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

১০ ডিসেম্বর মানবাধিকার দিবসকে কেন্দ্র করে ১৫ কূটনৈতিক মিশনের যৌথ বিবৃতি

/ ৮৩ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

আগামী ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে যৌথ বিবৃতি দিয়েছে ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসসহ ১৫টি বিদেশি কূটনৈতিক মিশন। মঙ্গলবার (৬ ডিসেম্বর) ঢাকার মার্কিন দূতাবাসের ফেসবুকের ভেরিফায়েড পেজে একই বিবৃতি ইংরেজি ও বাংলা ভাষায় প্রকাশ করে।

এসময় তারা বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের জন্য নির্বাচনী প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করেন।

বিবৃতি দেওয়া ১৫টি দেশের মধ্যে রয়েছে, ব্রিটিশ হাইকমিশন, অস্ট্রেলীয় হাইকমিশন, কানাডীয় হাইকমিশন, ইউরোপীয় ইউনিয়ন ডেলিগেশন, জাপান দূতাবাস, ফ্রান্স দূতাবাস, ডেনমার্ক দূতাবাস, জার্মান দূতাবাস, ইতালির দূতাবাস, নেদারল্যান্ডস দূতাবাস, নরওয়ে দূতাবাস, সুইডিশ দূতাবাস, সুইজারল্যান্ড দূতাবাস, স্পেন দূতাবাস ও মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস।

যৌথ বিবৃতিতে কূটনৈতিকরা বলেন- আগামী ১০ ডিসেম্বর মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন উৎসাহিত করার ক্ষেত্রে গণতন্ত্রের মৌলিক ভূমিকাকে তুলে ধরতে চাই। আমরা মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে সংরক্ষিত স্বাধীনতা উদযাপন করি এবং ঘোষণাপত্রে বর্ণিত বিভিন্ন অঙ্গীকারের মধ্যে স্বাধীন মতপ্রকাশ, শান্তিপূর্ণ সমাবেশ ও নির্বাচন বিষয়ে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের অঙ্গীকার রক্ষার গুরুত্ব তুলে ধরি।

অর্থপূর্ণ অংশগ্রহণ, সমতা, নিরাপত্তা ও অন্তর্ভুক্তিমূলক মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য অনুসরণীয় মূল্যবোধ ও নীতি হিসেবে আমরা গণতান্ত্রিক শাসনকে সমর্থন ও উৎসাহিত করি।

আমরা বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে এদেশের সাফল্যকে আরো উৎসাহিত করতে আগ্রহী এবং মানবাধিকারের সার্বজনীন ঘোষণার চেতনায় উদ্বুদ্ধ হয়ে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনী প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করছি।


আরো পড়ুন