• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

রোহিঙ্গা গণহত্যার প্রমাণ সংগ্রহ অব্যাহত আছে

/ ৮৪ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

মিয়ানমারে সংঘটিত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো গণহত্যার তদন্ত চলমান আছে বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্ট (আইসিসি)। ইতোমধ্যে কোর্ট ক্ষতিগ্রস্ত রোহিঙ্গাদের সঙ্গে বিভিন্নভাবে কথা বলে প্রমাণ সংগ্রহ করছে।


সোমবার (৫ ডিসেম্বর) আইসিসির প্রধান কৌঁসুলি করিম খানের দেওয়া বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রধান কৌসুলি জানান, প্রথমবারের মতো এরকম প্রতিবেদন প্রস্তুত করা হয়েছে এবং আইসিসির ২১তম বার্ষিক সদস্য সম্মেলনে এটি ইতোমধ্যে উপস্থাপন করা হয়েছে।

কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রী সম্মেলনে বক্তব্য রাখেন। এরমধ্যে লিথুনিয়ার পররাষ্ট্রমন্ত্রী গ্যাবরিলিয়াস ল্যান্ডবারগিস ইউক্রেনে যুদ্ধক্ষেত্রে একটি ট্যাংকের সামনে দাঁড়িয়ে সরাসরি আইসিসি সম্মেলনে বক্তব্য রাখেন। এটি সবার মনোযোগ আকর্ষণ করে।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো মানবতাবিরোধী অপরাধে করা মামলার তদন্তের বিষয়ে বলা হয়, ২০১৯ সালের নভেম্বরে তদন্তের অনুমতি পাওয়ার পরে তথ্য-প্রমাণাদি সংগ্রহ চলছে। এ ব্যাপারে বাংলাদেশ সরকার, কূটনৈতিক মহল, জাতিসংঘ ও এনজিওদের সঙ্গে কৌঁসুলির অফিস ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করে চলেছে।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলো সফর করেন।প্রধান কৌঁসুলি করিম খান। তিনি বাংলাদেশে পাঁচদিন অবস্থান করেন।


আরো পড়ুন