• মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১১:৫২ অপরাহ্ন




টাইব্রেকারে জাপানকে বিদায় করে কোয়ার্টারে ক্রোয়েশিয়া

/ ২৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২

কাতার বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে জাপান ও ক্রোয়েশিয়ার ম্যাচটি ১-১ এ সমতায় থাকায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। কিন্তু সেখানেও কোনো দল কোনো দল গোল আদায় করতে না পারায় এবারের বিশ্বকাপে প্রথমবারের মত টাইব্রেকারে গড়ায় ম্যাচ। পেনাল্টি শুটআউটে জাপানকে ৩-১ ব্যবধানে বিদায় করে কোয়ার্টার ফাইনালে উঠে গেল গতবারের রানার্সআপ দল ক্রোয়েশিয়া।
সোমবার (৫ ডিসেম্বর) দোহার আল জানোব স্টেডিয়ামে ম্যাচে প্রথমার্ধের ৪৩তম মিনিটে জাপানকে এগিয়ে দেন স্ট্রাইকার ডায়জেন মায়েদা। তবে দ্বিতীয়ার্ধে এসে গোল করে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। ক্রোয়েটদের পক্ষে গোল করেন ইভান পেরিসিচ, খেলার ৫৫তম মিনিটে। ফলে নির্ধারিত সময়ের ১-১ গোলে সমতায় শেষ হয় খেলা।
এরপর অতিরিক্ত সময়ের ৩০ মিনিট খেলা মাঠে গড়ালেও কোনো দল গোল আদায় করতে পারেনি। ফলে এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো টাইব্রেকারের গড়ায় খেলা। যেখানে জাপানের ৩টি পেনাল্টি শট অসাধারণভাব রুখে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ।

এতে ৩-১ ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালে উঠে গেল গতবারের রানার্সআপ দল ক্রোয়েশিয়া। গত বিশ্বকাপেও একাধিক টাইব্রেকারে জয়লাভ করে ফাইনালে গিয়েছিল ক্রোয়েশিয়া। তবে ফাইনালে ফ্রান্সের কাছে হেরে যায় তারা। এবারও যখন শেষ ষোলোয় টাইব্রেকারে জয় পেল লুকা মদ্রিচরা, শিরোপার দৌড়ে কতদূর যেতে পারে সেটাই এখন দেখা বিষয়।





আরো পড়ুন