• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৫৬ অপরাহ্ন

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী

/ ৯০ বার পঠিত
আপডেট: সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবির ঘুরে দেখেছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েস। সোমবার (৫ ডিসেম্বর) সকালে পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েসের নেতৃত্বে একটি প্রতিনিধিদল উখিয়া ট্রানজিট পয়েন্টে পৌঁছান।

সেখানে জুলিয়েটা ভ্যালস নয়েস দুষ্কৃতকারীদের গুলিতে নিহত রোহিঙ্গা শীর্ষ নেতা মোহাম্মদ মুহিবুল্লাহ পরিবারের স্বজনদের সঙ্গে আলাপ করেন। এ সময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ একাধিক মার্কিন কর্মকর্তা তার সঙ্গে ছিলেন। পরে প্রতিনিধিদলটি উখিয়ার বেশ কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেন।

এ ছাড়াও প্রতিনিধি দলটি মিয়ানমারের বাস্তুচ্যুত জনগোষ্ঠী রোহিঙ্গাদের জন্য পরিচালিত বিভিন্ন সংস্থার মানবিক কর্মকাণ্ড পরিদর্শন করে।

আরটিভি নিউজকে এসব তথ্য নিশ্চিত করেন অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (এআরআরআরসি) মো. খালিদ হোসেন।

তিনি বলেন, সকাল থেকে দুপুর পর্যন্ত মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসনবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভ্যালস নয়েসের নেতৃত্বে একটি প্রতিনিধিদল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে। এ সময় প্রতিনিধিদল ক্যাম্পে লার্নিং সেন্টার, ফুডস ডিস্ট্রিবিউশনসহ প্রতিবন্ধীদের একটি সেন্টারের কার্যক্রম ঘুরে দেখেন।

উখিয়া ক্যাম্প-৪ এর হেড মাঝি (কমিউনিটি নেতা) সৈয়দ করিম বলেন, মার্কিন প্রতিনিধিদল তার শিবিরসহ কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেছেন। এ সময় তারা রোহিঙ্গাদের খোঁজখবর নিয়েছেন।

এর আগে শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ৭ ডিসেম্বর মার্কিন সহকারি পররাষ্ট্রমন্ত্রী থাইল্যান্ডের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করবেন।

জুলিয়েটা ভ্যালস নয়েস ২০২২ সালে ৩১ মার্চ মার্কিন পররাষ্ট্র দপ্তরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর আগে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি ফরেন সার্ভিস ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর ও অ্যাক্টিং ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।


আরো পড়ুন