• মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১১:৫৬ অপরাহ্ন




রেকর্ড গড়া চমকের এক ম্যাচে নাটকীয় হার পাকিস্তানের

/ ২৩ বার পঠিত
আপডেট: সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

রাওয়ালপিন্ডিতে ইংল্যান্ড-পাকিস্তানের মধ্যকার প্রথম টেস্ট শুরু হওয়ার পর থেকে একের পর এক রেকর্ড ধরা দিচ্ছিল। টেস্টের প্রথম দিনে প্রথমবারের মতো পাঁচ শ ছোঁয়ার মতো কীর্তি দেখা গেছে এই টেস্টে। ইংল্যান্ডও প্রথম ইনিংসে প্রথম দিনেই দেখেছে চার সেঞ্চুরির ঘটনা।


ইংলিশদের চার শতকের পর পাকিস্তানের ব্যাটসম্যানরাও পেয়েছে ৩টি শতক। প্রথম দুই ইনিংসে দুই দলই বিশাল স্কোর পেয়েছে। মনে হচ্ছিল রাওয়ালপিন্ডির মরা পিচে নিষ্প্রাণ এক ড্র দেখতে যাচ্ছে ক্রিকেট ভক্তরা। তবে ব্রেন্ডন ম্যাককুলাম দায়িত্ব নেওয়ার পর থেকে টেস্ট ক্রিকেটের সংজ্ঞাটাই নতুন করে লিখছে ইংল্যান্ড।

তারা সেই চমক দেখিয়েছে। নিশ্চিত ড্র করার সুযোগ থাকা সত্ত্বেও ‘কঠিনেরে ভালোবাসিয়া’ তারা দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলে আচমকা ডিক্লেয়ার ঘোষণা করে ফেলে। তাদের এমন সাহসের ফলে চতুর্থ ইনিংসে ৩৪৩ রানের লক্ষ্য পেয়ে যায় পাকিস্তান। তাদের সামনে ছিল ১২০ ওভারের মতো। ধীরে খেললে জয়টা অনায়াসে ধরা দেবে বলেই মনে হচ্ছিল।

তবে শেষ দিন জয়ের পেছনে ছুটতে পারেনি স্বাগতিক পাকিস্তান। বরং এক পর্যায়ে ড্রয়ের পরিকল্পনা সাজিয়েছে তারা। কিন্তু শেষ বিকেলে ইংলিশ বোলারদের ১৬ ওভারের এক সময়ে খেলার গতিপথই যেন বদলে যায়। এই মুহূর্তের মধ্যে পাকিস্তানকে রীতিমতো উড়িয়ে দিয়ে জয়টাই ছিনিয়ে নেয় ম্যাককুলামের শিষ্যরা।

এই ১৬ ওভারের মধ্যে পাকিস্তান মোটে তুলতে পারে ৯ রান। তবে উইকেট হারায় পাক্কা ৫টি। অথচ শেষ বিকেলে আরও ১০টা ওভার বাড়তি খেলতে পারলেই ড্র নিয়ে মাঠ ছাড়তে পারতো স্বাগতিকরা। তবে পাকিস্তান মানে তো নাটকীয়তা। তারউপর খেলছিল ক্রিকেটের সবচেয়ে মজাদার ফরম্যাট টেস্ট।

তাই রোমাঞ্চ ছড়িয়ে চমক দেখিয়ে নাটকীয় এক ম্যাচে ইংলিশদের বিপক্ষে হার নিয়েই মাঠ ছেড়েছে পাকিস্তানিরা। ইংলিশদের ওলে রবিনসন এবং জেমস অ্যান্ডারসন দুইজনই ধ্বসিয়ে দিয়েছে বাবর আজমদের। দুইজনই সমান ৪টি করে শিকার করে নিয়েছেন ৮ উইকেট।

এই টেস্টে দুই দল মিলিয়ে করেছে ১৭৬৮ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা তৃতীয় সর্বোচ্চ। এত রান করেও টেস্টে এই প্রথমবারের মতো ফল দেখেছে। এরচেয়ে বেশি ১৯৮১ এবং ১৮১৫ রান টেস্ট দেখলেও ফলাফল দেখেনি কোনো দল। ফলে এই রান করে ফল পাওয়াটাও টেস্ট ক্রিকেটের জন্য নতুন ইতিহাসই বটে।

রাওয়ালপিন্ডি টেস্টে টসে জিতে আগে ব্যাট করতে নেমে ইংলিশরা প্রথম ইনিংসে তোলে ৬৫৭ রান। জবাবে পাকিস্তানিরা প্রথম ইনিংসে তোলে ৫৭৯ রান। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ২৬৪ রান করে ডিক্লেয়ার দিয়ে দেয় ইংল্যান্ড। পাকিস্তানিরা ৩৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে থামে ২৬৮-তে।





আরো পড়ুন