• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০৮ অপরাহ্ন

‘আ.লীগের জনসভায় গুলি চালানো সেই রকিবুলকে আইজি বানিয়েছিল খালেদা’

/ ৩৬ বার পঠিত
আপডেট: সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৮৮ সালে ২৪ জানুয়ারি লালদীঘির ময়দানের জনসভায় গুলি চালানোর দায়িত্বে থাকা রকিবুল হুদাকে আইজি বানিয়েছিল খালেদা জিয়া। রোববার (৪ ডিসেম্বর) বিকেলে বন্দরনগরীর ঐতিহাসিক পলোগ্রাউন্ডে লাখো মানুষের বিশাল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বক্তব্যের শুরুতে প্রায় ৩৪ বছর আগে চট্টগ্রামের লালদীঘি মাঠে আওয়ামী লীগের জনসভায় পুলিশের গুলির ঘটনা স্মরণ করে বলেন, এই লালদীঘির ময়দানে ১৯৮৮ সালে ২৪ জানুয়ারি জনসভা করতে গিয়েছিলাম। কোর্ট বিল্ডিংয়ের সামনে অনুষ্ঠিত সেই সভায় নির্বিচারে গুলি চালিয়েছিল এরশাদ সরকার। কিন্তু গুলির ঘটনায় দায়ী পুলিশ কর্মকর্তাকে খালেদা জিয়া রেহাই দিয়েছিল। সভায় গুলি চালানোর দায়িত্বে থাকা সেই পুলিশ অফিসার রকিবুল হুদাকে প্রমোশন দেয় খালেদা জিয়া। এমনকি পুলিশের প্রধান করে। ওই ঘটনার সঙ্গে নিশ্চই খালেদা জিয়াও জড়িত ছিল।

তিনি বলেন, ওই সময় জনসভায় গুলি করে আমাদের প্রায় ৩০ জন মানুষকে হত্যা করা হয়। হয়তো আমিও গুলির আঘাতে মারা যেতে পারতাম। কিন্তু মানবঢাল রচনা করে আমাকে রক্ষা করা হয়েছিল।

আওয়ামী লীগ সভাপতি বলেন, জিয়াউর রহমান আওয়ামী লীগের অনেক নেতাকে হত্যা করেছে। সেনা, নৌ এবং বিমান বাহিনীর হাজার হাজার অফিসার ও সৈনিককে হত্যা করেছে। আওয়ামী লীগের মৌলভি সৈয়দকে তুলে নিয়ে দিনের পর দিন অত্যাচার করে হত্যা করেছে। এ রকম অনেক নেতাকর্মীকে তারা হত্যা করেছিল।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে, চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীনের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, দলের যুগ্ম সম্পাদক মাহবুব উল আলম হানিফ, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাসিম এবং রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন প্রমুখ বক্তব্য রাখেন।


আরো পড়ুন