• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১০:২১ অপরাহ্ন

মুস্তাফিজকে ২০টা বল খেলতে বলেছিলাম: মিরাজ

/ ৪৯ বার পঠিত
আপডেট: সোমবার, ৫ ডিসেম্বর, ২০২২

মিরপুরে ভারতের সহজ লক্ষ্য কঠিন করে অবিশ্বাস্য এক জয় তুলে নিয়েছে বাংলাদেশ। শেষ উইকেট জুটিতে মুস্তাফিজুর রহমানকে নিয়ে রেকর্ড গড়ে ম্যাচে জয়ের নায়ক মিরাজ। তবে বাংলাদেশের দুর্দান্ত এই জয় অবদান কম নয় মুস্তাফিজুর রহমানেরও। ম্যাচ শেষে জানিয়েছেন ম্যাচের নায়ক মিরাজ।

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শুরুতে বল করার সিদ্ধান্ত নিয়ে সাকিব-ইবাদত নৈপুণ্যে ভারতকে ১৮৬ রানে আটকে ফেলে বাংলাদেশ। পরে সহজ লক্ষ্য কঠিন করে রোমাঞ্চ জাগিয়ে ২৪ বল আগে শেষ হাসি হাসে বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০-তে এখন এগিয়ে বাংলাদেশ।

এভাবেও ম্যাচ বাঁচানো যায়! মিরাজ যেন সেটিই করে দেখালেন মিরপুরে। ভারতের বিপক্ষে বহুবার তীরে এসে তরী ডুবিয়েছে বাংলাদেশ। ১৩৪ রানে আফিফ হোসেনের বিদায়ের পর দ্রুত ফিরে যান ইবাদত ও হাসান মাহমুদ। আর এতে ভারতের বিপক্ষে আরও একবার হারের প্রস্তুতি নেয়ে ফেলেছিল বাংলাদেশি সমর্থকরা। তবে না, এবার আর তা হয়নি। মিরাজে ভর করে পারে ভিড়েছে তরী। এ পথে মিরাজকে সঙ্গ দিয়েছেন মুস্তাফিজুর রহমান। ১১ বল থেকে মহাগুরুত্বপূর্ণ ১০টি রান এসেছে তার ব্যাট থেকে।

শেষ উইকেট জুটিতে ভারতকে হারাতে ৫১ রান প্রয়োজন ছিল বাংলাদেশের। উইকেটও হয়ে পড়েছিল কঠিন। হঠাৎ নিচু হয়ে পড়ছিল বল। তবে খাদের কিনারায় দাঁড়িয়ে থেকে মুস্তাফিজকে নিয়ে লড়াইটা করে গেছেন মিরাজ। পথে ভাগ্যও সহায় হয়েছে তার। তবে বন্ধুর পথে পা বাড়ানো সহজ ছিল না মিরাজের জন্য। মুস্তাফিজের কাছ থেকে সঙ্গটা জরুরি হয়ে পরে মিরাজের জন্য। মাঠে নামার পর মুস্তাফিজকে কী বলেছিলেন মিরাজ। ম্যাচ জয়ের পর জানিয়েছেন সেটি।

মিরাজ বলেন, ‘আল্লাহর কাছে শুকরিয়া। আমি সত্যিই উত্তেজিত। মুস্তাফিজুর এবং আমি শুধু ভেবেছিলাম যে আমাদের বিশ্বাস রাখা দরকার। আমি তাকে শান্ত থাকতে বলেছি এবং শুধু ২০টি বল খেলতে বলেছিলাম। ’

মিরাজ কথা বলছেন তার পারফরম্যান্স নিয়ে। জানিয়েছেন আজীবন স্মরণীয় হয়ে থাকবে এই ইনিংসটি। তিনি বলেন, ‘আমি সত্যিই বোলিং উপভোগ করছি। সকালের উইকেটটা একটু কঠিন ছিল এবং আমি বোলিং উপভোগ করেছি। এই পারফরম্যান্স আমার জন্য সত্যিই স্মরণীয় হয়ে থাকবে।


আরো পড়ুন