• সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১২:২৯ পূর্বাহ্ন

কোস্টারিকার বিপক্ষে ১-০ গোলে এগিয়ে জার্মানি

/ ২৯ বার পঠিত
আপডেট: শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

কোস্টারিকার ম্যাচটির মধ্যেই লুকিয়ে আছে জার্মানির প্রাণ। জিততে পারলে উঠবে দ্বিতীয় রাউন্ডে। জয় ভিন্ন কোনো ফল হলে বিদায় নিশ্চিত। এমন সমীকরণ সামনে রেখে আল বাইত স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই কোস্টারিকার গোলমুখে একের পর এক আক্রমণের পসরা সাজিয়ে বসে জার্মানরা।

তবে, একটিমাত্র আক্রমণই সফলতার মুখ দেখাতে পেরেছে তারা। ম্যাচের ১০ মিনিটে গুনাবরির দুর্দান্ত এক হেডে কোস্টারিকার জালে বল জড়ায়। প্রথমার্ধের শেষ মুহূর্তে এসে গোলের একটি গোল্ডেন চান্স পেয়েছিলো কোস্টারিকা; কিন্তু জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ারের দক্ষতায় এ যাত্রায় বেঁচে যায় জার্মানি।

জিতলেই কোস্টারিকার নকআউট পর্ব নিশ্চিত। ড্র করলেও কোস্টারিকার থাকবে সুযোগ, তবে প্রার্থনা করতে হবে যেন স্পেনের বিপক্ষে জাপান হারে। কোস্টারিকা যদি ড্র করে এবং স্পেন যদি হারে, তাহলে দুই দলের মধ্যে গ্রুপ রানার্সআপ প্রথমে নির্ধারিত হবে গোল ব্যবধানে; বর্তমানে স্পেনের গোল ব্যবধান (+৭) আর কোস্টারিকার (-৬)।

শেষ ষোলোয় উঠতে জার্মানির সামনে প্রথম শর্ত, জিততেই হবে। সেই সঙ্গে প্রার্থনা করতে হবে অন্য ম্যাচের ফল পক্ষে আসার। অন্য ম্যাচে জাপান যদি হারে, তাহলে নিজেদের ম্যাচে জিতে পরের ধাপে যাবে জার্মানরা।

আর অন্য ম্যাচে জাপান ড্র করলে, নিজেদের ম্যাচে ২ গোলের ব্যবধানে জিতে লক্ষ্য পূরণ হবে জার্মানির। জাপান ড্র করল আর জার্মানি ১ গোলের ব্যবধানে জিতল, সেক্ষেত্রে দুই দলের গোল ব্যবধান হবে সমান, তখন বিবেচনায় আসবে কারা বেশি গোল করেছে।


আরো পড়ুন