• রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:২৪ অপরাহ্ন

কারিগরিতে প্রতিবছর ঝরে পড়ছে ৩০ শতাংশ শিক্ষার্থী

/ ৩৬ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২

কারিগরি শিক্ষায় প্রতি বছর ঝরে পড়ছে ৩০ শতাংশ শিক্ষার্থী। কারিগরি শিক্ষা সামাজিকভাবে অবহেলিত আর গরিবদের শিক্ষা হিসেবে পরিচিত পেলেও শিক্ষার্থীদের ঝরে পড়ায় গভীর উদ্বেগের সৃষ্টি করছে।

বিশ্লেষকরা বলছেন, নজরদারি, প্রচার-প্রচারণা ও গুণগত মান নিশ্চিত করতে না পারায় এখনো কারিগরি শিক্ষার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি পাল্টায়নি। কারিগরি শিক্ষায় নারী বৈষম্যর বিষয়টিও স্পষ্ট।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, কারিগরি শিক্ষা পদ্ধতির মান উন্নয়নে নতুন কর্মপরিকল্পনা নিয়ে কাজ করছে সরকার। এ বিষয়ে সকল সমস্যা শিগগিরই সমাধানরেও আশ্বাস দেন তিনি।

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো- ব্যানবেইস এর সর্বশেষ হিসেব মতে, দেশে সরকারি ও বেসরকারি মিলে কারিগরি ও ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান সাড়ে ৭ হাজারের কিছু বেশি। তবে কারিগরিতে শিক্ষার্থী ঝরে পড়ছে ব্যাপকহারে। ২০২১ সালেও ভোকেশনাল থেকে ঝরে পড়েছেন ৩০ শতাংশ শিক্ষার্থী। যার মধ্যে পুরুষ ৩২ শতাংশ আর নারী ২৮ শতাংশ।

ব্যানবেইসের তথ্যমতে, মান সম্পন্ন কারিগরি প্রতিষ্ঠান থেকে কোর্স করে সফল হয়েছেন অনেকে। যাদের মধ্যে উদ্যোক্তাও হয়েছেন কেউ কেউ। তবে তা সংখ্যায় এখনো আশানুরূপ নয়। সরকারি বেসরকারি মিলে এ খাতে শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১১ লাখের কিছু বেশি। যার বিপরীতে পুরুষ শিক্ষার্থী ৭২ শতাংশ হলেও নারী মাত্র ২৭ শতাংশ।


আরো পড়ুন