• সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ১২:১৯ পূর্বাহ্ন

দুষ্ট লোকের ভুল তথ্যে কথা বলেছেন জাপানি রাষ্ট্রদূত: পররাষ্ট্রমন্ত্রী

/ ৩৫ বার পঠিত
আপডেট: সোমবার, ২৮ নভেম্বর, ২০২২

দুষ্ট লোকের ভুল তথ্যে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ২০১৮ সালের নির্বাচন নিয়ে কথা বলেছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। রোববার রাজধানীর একটি হোটেলে স্বাস্থ্যবিষয়ক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এ কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। জাপানি রাষ্ট্রদূতের ওই মন্তব্য নিয়ে বাংলাদেশ মোটেই উদ্বিগ্ন নয় বলে জানান তিনি।

জাপানের রাষ্ট্রদূতের বক্তব্যের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আব্দুল মোমেন বলেন, ‘ওকে (ইতো নাওকি) কোনো দুষ্ট লোক ভুল তথ্য দিয়েছে। সে সাদাসিধে মানুষ। বাংলাদেশের ভালো বন্ধু। তাকে বলা হয়েছে (ওদের তথ্যমতে) পুলিশ এসে ভোট দিয়েছে। সেই কথাই সে বলে ফেলল। তিনি ভালো মানুষ। এটা নিয়ে আমরা মোটেই উদ্বিগ্ন নই।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর বাংলাদেশের পক্ষ থেকে স্থগিত করা হয়েছে বলে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশটির রাজনৈতিক অস্থিরতা ও করোনার প্রকোপ বিবেচনায় এ সিদ্ধান্ত নিয়েছে ঢাকা।

প্রধানমন্ত্রীর জাপান সফর কার পক্ষ থেকে স্থগিত করা হয়েছে- এমন প্রশ্নের জবাবে ড. মোমেন বলেন, আমরাই স্থগিত করেছি। তারা প্রস্তুত আছে। আমরা একাধিক কথা চিন্তা করে সফর স্থগিত করেছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাপানের তৎকালীন প্রধানমন্ত্রী আমাদের দাওয়াত দিয়েছেন। এ দাওয়াতটা আমরা দুই বছর আগে পেয়েছিলাম। কোভিডের কারণে দুই বছরের অধিক সময় হলেও যাওয়া যায়নি। এবার সব ফাইনাল হলো। কিন্তু সম্প্রতি জাপান সরকারের মধ্যে একটা অস্থিরতা দেখা দিয়েছে। পরপর তিনজন প্রভাবশালী মন্ত্রী পদত্যাগ করেছেন।

মোমেন আরও বলেন, এরই মধ্যে আমরা খবর পেয়েছি জাপানের সংসদে কিছু প্রস্তাব আসবে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী সম্পর্কে। তিনি (জাপান প্রধানমন্ত্রী) খুব ব্যস্ত আছেন। দ্বিতীয়ত কোভিডের কারণ। জাপানে এখনো কোভিডের জন্য কোয়ারেন্টিন করতে হয়। তারা ১০ জনের মতো অনুমতি দেবে। আমরা তো বিরাট দল যাব। ব্যবসায়ীরা যাবেন। আমরা ব্যবসায়ীদের নিয়ে যেতে চাই, যেন আমাদের দেশে বিনিয়োগ বাড়ে।


আরো পড়ুন