• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৩৬ অপরাহ্ন

এবার ওয়েস্ট ইন্ডিজের অধিনায়কের পদত্যাগ

/ ৮৯ বার পঠিত
আপডেট: মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২

টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু সম্প্রতি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে হয়েছিল তাদেরকে। শুধু কি বাছাইপর্ব খেলেছিল তারা? সেই বিশ্বকাপের মূল পর্বেই জায়গা করে নিতে পারেনি ক্যারিবিয়ানরা। যে কারণে আগেই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন ফিল সিমন্স। এবার সেই ব্যর্থতার জেরে অধিনায়কত্বের পদ থেকেও সরে দাঁড়ালেন নিকোলাস পুরান।

সোমবার (২১ নভেম্বর) ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন।

গত বছর জুলাই মাসে অস্ট্রেলিয়ায় ওয়েস্ট ইন্ডিজের সাদা বলের নিয়মিত অধিনায়ক কাইরন পোলার্ড ইনজুরিতে পড়লে দলের দায়িত্ব দেওয়া হয় পুরানের কাঁধে। অজিদের বিপক্ষে সেই সিরিজ ৪-১ ব্যবধানে জিতে আস্থার প্রতিদানও দিয়েছিলেন তিনি। পরে পাকিস্তান সফরেও পোলার্ড দলে ফিরতে না পারায় তাকেই অধিনায়ক করা হয়।

গত মে মাসে পোলার্ড আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর পাকাপাকিভাবে সাদা বলের নেতৃত্ব দেওয়া হয় পুরানকে। তবে পূর্ণ মেয়াদে দায়িত্ব পাওয়ার পর শুধু নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে ও বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে বিশ্বকাপের বাছাইপর্বে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের কাছে হেরে সুপার টুয়েলভেই উঠতে পারেনি দলটি।

অধিনায়কত্ব ছেড়ে পুরান বলেছেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপের হতাশার পর থেকেই অনেক ভেবেছি। অনেক গর্ব ও নিবেদন নিয়ে অধিনায়কত্ব নিয়েছিলাম। গত এক বছরে সবকিছু উজাড় করে দিয়েছি। টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে আমাদের বিচার করা উচিত হবে না, তবে সামনের রিভিউয়ে আমি সম্পৃক্ত হব। দল হিসেবে একত্র হওয়ার আগে যেহেতু কয়েক মাস সময় আছে, আমি মার্চে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের আগে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে (অধিনায়ক ঠিক করার ক্ষেত্রে) পর্যাপ্ত সময় দিতে চাই। বিবৃতিতে পুরান আরও বলেছেন, ‘আমি হাল ছাড়ছি না। এখনও আমি লক্ষ্যে স্থির আছি, উইন্ডিজ ক্রিকেটের অধিনায়কত্ব পাওয়াটা সম্মানেরই মনে করি। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের প্রতি পুরোপুরি নিবেদন থাকবে আমার, এ নিয়ে সংশয় নেই। সিনিয়র ক্রিকেটার হিসেবে সহায়তাকারীর ভূমিকায় কাজ করতে মুখিয়ে আছি আমি। আমার বিশ্বাস, ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট ও ব্যক্তিগত স্বার্থেই এখন আমার সরে যাওয়া উচিত। খেলোয়াড় হিসেবে কী দিতে পারি, সেদিকে পুরো মনোযোগ দেওয়া দরকার। নিজেদের সাফল্য পেতে আমি মরিয়া। ধারাবাহিকভাবে গুরুত্বপূর্ণ সময়ে রান করে যাওয়ার দিকেই আমি পুরো মনোযোগ দিতে চাই।’

পুরান দায়িত্ব ছাড়ায় ওয়ানডে ফরম্যাটে সাই হোপ ও টি-টোয়েন্টিতে ভাইস ক্যাপ্টেন রভম্যান পাওয়েলকে দায়িত্ব দেওয়া হতে পারে।


আরো পড়ুন